চোখ ধাঁধানো ফিচার নিয়ে বাজারে এল Android 11

ফোল্ডেবল স্মার্টফোনের জন্য Android 11 -এ একাধিক ফিচার যোগ করা হয়েছে, এছাড়াও ক্যামেরায় বিশেষ ফিচার যোগ হয়েছে। বিশেষ নজর দেওয়া হয়েছে  গ্রাহকের গোপনীয়তায়। 

Updated By: Feb 21, 2020, 04:44 PM IST
চোখ ধাঁধানো ফিচার নিয়ে বাজারে এল  Android 11

নিজস্ব প্রতিবেদন: স্মার্টফোন ব্যবহারকারীদের আরও একধাপ স্মার্ট করতে এসে গেল Android 11। বাজার কাঁপাতে চলতি মাসেই Android -এর   লেটেস্ট   ডেভেলপার প্রিভিউ নিয়ে এল  Google। ফোল্ডেবল স্মার্টফোনের জন্য Android 11 -এ একাধিক ফিচার যোগ করা হয়েছে, এছাড়াও ক্যামেরায় বিশেষ ফিচার যোগ হয়েছে। বিশেষ নজর দেওয়া হয়েছে  গ্রাহকের গোপনীয়তায় ।

আসুন এক নজরে দেখে নেওয়া Android 11- এর নতুন ফিচারগুলির  সম্পর্কে

Android 11-এ নতুন যা থাকবে:

১) সম্প্রতি বাজারে এসেছে নতুন ডিজাইনের স্মার্টফোন  ,Android 11 এ বিভিন্ন ধরনের ফোল্ডেবল ডিসপ্লে সাপোর্ট থাকছে।

২) Android-এর এই ভার্সনে  নোটিফিকেশনের মধ্যেই কনভার্সেশন দেখে নেওয়া যাবে। শুধু তাই নয় সঙ্গে যোগ হয়েছে নোটিফিকেশনে বাবল এপিআই । এই ফিচারে অন্য কাজ করার সময় বাবলের মধ্যেই নোটিফিকেশন দেখে নেওয়া যাবে।

৩) Android 11-এ  নোটিফিকেশন থেকে রিপ্লাইয়ের সময় ছবি কপি/ পেস্ট করা যাবে। ক্রোম ব্রাউজার থেকে ছবি কপি করে Gboard থেকে পেস্ট করা যাবে।

৪) বিশেষ নজর দেওয়া হয়েছে গোপনীয়তা ও সুরক্ষা সংক্রান্ত বিষয়।  লোকেশন ও মাইক ও ক্যামেরায় একবার পার্মিশন দেওয়া যাবে। এছাড়াও বায়োমেট্রিক সিকিউরিটি ব্যবহার করে বিভিন্ন তথ্য সেভ করে রাখা যাবে। 

৫) Pixel 4, Pixel 3a, Pixel 3 ও Pixel 2 -এর Android 11 ডেভেলপার ভার্সানে ইমেজ ফাইল ডাউনলোড করা যাচ্ছে। শুধুমাত্র ডেভেলপারদের জন্য এই ভার্সান সামনে এসেছে  এমনটাই জানিয়েছে Google কতৃপক্ষ। শীঘ্রই আমন্ত্রণের ভিত্তিতে সাধারণ গ্রাহকের জন্য বিটা ভার্সান হাজির হবে। 

ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে  Android 11 রিলিজের সময়সূচী: 
Android 11 প্রথম ডেভেলপার প্রিভিউ: ফেব্রুয়ারি

Android 11 দ্বিতীয় ডেভেলপার প্রিভিউ: মার্চ

Android 11 তৃতীয় ডেভেলপার প্রিভিউ: এপ্রিল

Android 11 প্রথম বিটা: মে

Android 11 দ্বিতীয় বিটা: জুন

Android 11 তৃতীয় বিটা: জুলাই-সেপ্টেম্বর

Android 11 ফাইনাল বিল্ড: জুলাই-সেপ্টেম্বর