Apple: Pegasus হানা আটকাতে এলো Apple-এর নতুন সফটওয়্যার আপডেট

Citizen Lab জানিয়েছে এই আক্রমণের পিছনে ইসরায়েলের সংস্থা NSO-র হাত থাকার সম্ভাবনা রয়েছে। এই NSO-ই তৈরী করে বিতর্কিত পেগাসাস সফটওয়্যার।

Updated By: Sep 14, 2021, 05:31 PM IST
Apple: Pegasus হানা আটকাতে এলো Apple-এর নতুন সফটওয়্যার আপডেট

নিজস্ব প্রতিবেদন: এবার পেগাসাস হানার শিকার Apple। তাদের নতুন iPhone বাজারে আসার আগেই ios এবং iPadOS-এর জন্য নতুন আপডেট নিয়ে এলো Apple। একটি malware আক্রমণ প্রতিরোধ করার জন্য তড়িঘড়ি বাজারে এলো নতুন এই আপডেট। 

Apple-এর সাম্প্রতিকতম আপডেট ios 14 বাজারে আসে চলতি বছরের ফেব্রূয়ারি মাসে। সম্প্রতি টরন্টো বিশ্ববিদ্যালয়ের Citizen Lab একটি রিসার্চে লক্ষ্য করে Apple-এর iMessage ব্যবস্থায় একটি সমস্যা রয়েছে। iMessage-এ সামান্য একটি sms পাঠানোর মাধ্যমে ব্যবহারকারীর সব তথ্য চলে যাচ্ছে হ্যাকারদের হাতে। আশ্চর্যজনকভাবে ব্যবহারকারীকে সেই sms-এ থাকা কোনো লিঙ্ক ক্লিক করতে হয়না অথবা কোনো ফাইল ডাউনলোডও করতে হয়না। সম্প্রতি সৌদি আরবের এক মানবাধিকার কর্মীর ফোন এইভাবে হ্যাক হওয়ার পরে এই ঘটনার কথা সামনে আসে। Citizen Lab জানিয়েছে এই আক্রমণের পিছনে ইসরায়েলের সংস্থা NSO-র হাত থাকার সম্ভাবনা রয়েছে। এই NSO-ই তৈরী করে বিতর্কিত পেগাসাস সফটওয়্যার।

আরও পড়ুন: Typhoon Chanthu: চিনে ভয়াবহ গতিতে ধেয়ে আসছে টাইফুন 'চ্যানথু' 

সম্প্রতি একটি অফিসিয়াল ব্লগে Apple জানিয়েছে Citizen Lab-এর রিপোর্ট সম্পর্কে তারা অবগত এবং এই সমস্যার সমাধানে ios 14.8 এবং iPadOS 14.8 আপডেট এনেছেন। যদিও নিজেদের আপডেটে পেগাসাসের নাম উল্লেখ না করলেও Apple জানিয়েছে এই ধরণের আক্রমন ক্ষণস্থায়ী এবং iPhoner সকল ব্যবহারকারী এর ফলে সমস্যার সম্মুখীন হবেননা। NSO গ্রূপ এই পুরো ঘটনার দায় অস্বীকার করছে এবং বিশ্বের বিভিন্ন আইনি সংস্থাকে তারা জীবনদায়ী প্রযুক্তি সরবরাহ করে অপরাধ দমনে সাহায্য চালিয়ে যাবে বলে জানিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)