PAN কার্ড নেই? Aadhaar কার্ড থাকলে পেয়ে যাবেন মাত্র ১০ মিনিটেই!

কী ভাবে করবেন আবেদন, কী ভাবে ১০ মিনিটেই পাবেন PAN কার্ড? জেনে নিন...

Edited By: সুদীপ দে | Updated By: Feb 24, 2020, 03:11 PM IST
PAN কার্ড নেই? Aadhaar কার্ড থাকলে পেয়ে যাবেন মাত্র ১০ মিনিটেই!

নিজস্ব প্রতিবেদন: PAN কার্ড-এর জন্য ২ পাতার আবেদনপত্র ভরেছেন অনেকদিন হয়ে গেল। এখনও হাতে পাননি PAN কার্ড? কিন্তু এখন এইসবের দিন শেষ। ১০ মিনিটেই হাতে পাবেন PAN কার্ড। আর তার জন্য ভরতেও হবে না ২ পাতার আবেদনপত্র। ভাবছেন কি করে? কী ভাবেই বা করবেন আবেদন? জেনে নিন...

ভারতের আয়কর বিভাগ আয়কর দাতাদের জন্য নিয়ে আসল এই নতুন সুবিধা। এই নতুন ব্যবস্থায় অনলাইনে বিনামূল্যে মিলবে PAN কার্ড। আর এই ই-PAN কার্ড পাওয়ার জন্য শুধু দরকার Aadhaar নম্বর। আর KYC প্রক্রিয়ার জন্য আপনার ফোনে যাবে একটি OTP-নম্বর আর তার মাধ্যমে আপনার PAN কার্ড-এর সঙ্গে লিঙ্কও হয়ে যাবে আপনার Aadhaar কার্ড। এই PAN কার্ড আপনি প্রিন্টও করে নিতে পারেন। জেনে নিন কী ভাবে ই-PAN কার্ড-এর জন্য আবেদন করবেন।

১) ভারতীয় আয়কর বিভাগের ওয়েব সাইটে গিয়ে "Instant PAN through Aadhaar"-এ গিয়ে বাঁ-দিকের "Quick Links"-এ ক্লিক করুন।

২) তারপর ক্লিক করুন "Get New PAN"।

৩)এরপর দিন আপনি আপনার Aadhaar নম্বর। আপনার ফোনে আসবে OTP। আর তাতেই লিঙ্ক হয়ে যাবে প্যানের সঙ্গে Aadhaar।

৪) এই ব্যবস্থায় আপনি আপনার PAN কার্ড-এর আবেদনে দিতে পারবেন ইমেল-আইডিও।

৫) এরপর Unique Identification Authority of India(UIDAI)-এর মাধ্যমে যদি আপনার Aadhaar নম্বর নথিভূক্ত হয় তাহলে ১০ মিনিটের মধ্যেই আপনি পেয়ে যাবেন আপনার ই-PAN কার্ড।

আরও পড়ুন: এক রিচার্জেই ৩৩৬ দিন আনলিমিটেড কল, ৫০৪ জিবি ডেটা-সহ একাধিক সুবিধা দিচ্ছে Jio

৬) এরপর "Check Status/ Download PAN"-এ গিয়ে আপনি ডাউনলোড করুন আপনার PAN কার্ড। এছাড়া আপনার ইমেল-আইডি তেও পেয়ে যাবেন PAN কার্ড-এর পিডিএফ।

তবে এই ব্যবস্থা তাদের জন্য নয় যাদের একটি PAN কার্ড আগে থেকেই রয়েছে। ১ ফেব্রুয়ারি বাজেটে এই ব্যবস্থার কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।