close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

১৪ বছর পর ইলেকট্রিক স্কুটার হিসাবে বাজারে ফিরল Bajaj-এর চেতক

বুধবার ভারতের বাজারে লঞ্চ হল ই-স্কুটার Bajaj চেতক।

Sudip Dey Sudip Dey | Updated: Oct 16, 2019, 04:10 PM IST
১৪ বছর পর ইলেকট্রিক স্কুটার হিসাবে বাজারে ফিরল Bajaj-এর চেতক

নিজস্ব প্রতিবেদন: ১৪ বছর পর বাজারে ফিরল Bajaj-এর চেতক। তবে একেবারে নতুন রূপে! ‘বাজাজ চেতক’ নামের সঙ্গেই জড়িয়ে রয়েছে নস্টালজিয়া। ১৯৮০ থেকে ’৯০-এর সময়ে দু’চাকার অন্যতম বাহন যেন বাজাজ চেতক। কিন্তু সময়ের নিয়মে হাল ফ্যাশানের স্কুটির ভিড়ে বাজার থেকে হারিয়ে গিয়েছিল এই চেতক। তবে, যুগের বিবর্তনের সঙ্গে মানুষ এখন আবারও ঝুঁকছে রেট্রো-ক্লাসিক জিনিসের দিকে। আর সেই দিকে লক্ষ্য রেখেই নতুন অবতারে ই-স্কুটার রূপে চেতকের পুনর্জন্ম হল। বুধবার ভারতের বাজারে লঞ্চ হল ই-স্কুটার Bajaj চেতক।

লুকস-এর দিক থেকে প্রয়োজনীয় বেশ কিছু পরিবর্তন আনা হলেও, মূল ডিজাইন রাখা হয়েছে পুরানো চেতকের মতোই। তবে ব্যাটারিচালিত হওয়ায় পুরানো চেতকে আগের মতো শব্দ হবে না।

এটিই Bajaj-এর প্রথম ইলেকট্রিক স্কুটার। ৮৫ কিলোমিটার আর ৯৫ কিলোমিটার— এই দু’রকম ভেরিয়েন্টে পাওয়া যাবে Bajaj-এর প্রথম এই ইলেকট্রিক স্কুটার।

এই স্কুটারে রয়েছে মাল্টি স্পোক অ্যালয় হুইল বেস। রয়েছে আইপি ৬৭-রেটেড লিথিয়াম-আয়ন ব্যাটারি। বাড়িতে থাকা ৫amp-এর চার্জিং পয়েন্ট থেকেই এই ব্যাটারি চার্জ করে নেওয়া যাবে। Bajaj-এর এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে এলইডি ফ্রন্ট আর ব্যাক ল্যাম্প। সূত্রের খবর, ২০২০ সালের শুরুর দিকেই বাজারে আসতে চলেছে বাজাজ চেতক। ওয়াকিবহাল মহলের মতে বাজাজ চেতকের দাম ১ লক্ষ টাকার আশেপাশে রাখা হতে পারে।

আরও পড়ুন: সাধ্যের মধ্যেই ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা, আজ প্রকাশ্যে আসছে Redmi Note 8 Pro

স্পোর্টি লুকসের ইলেকট্রিক স্কুটার এথার ৪৫০-কে টক্কর দেবে বাজাজ চেতক। সেই সঙ্গে লুকসের দিক থেকে Yamaha ফ্যাশিনো ও ভেসপা-এর স্কুটারের রেঞ্জেরও প্রতিদ্বন্দিতা করবে নতুন বাজাজ চেতক।