এটিএম থেকে দু’বার টাকা তুলতে অপেক্ষা করতে হবে অন্তত ৬ ঘণ্টা!

সম্প্রতি ‘ডিপার্টমেন্ট অব ফিনানশিয়াল সার্ভিসেস’-এর একটি বৈঠকে এমনটাই প্রস্তাব ব্যাঙ্কিং সেক্টরের শীর্ষকর্তাদের...

Updated By: Aug 28, 2019, 12:10 PM IST
এটিএম থেকে দু’বার টাকা তুলতে অপেক্ষা করতে হবে অন্তত ৬ ঘণ্টা!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ব্যাঙ্কিং সেক্টরের শীর্ষকর্তাদের প্রস্তাব, টিএম থেকে পর পর দু’বার টাকা তোলা যাবে না। একই দিনে এটিএম থেকে একবার টাকা তোলার পর দ্বিতীয়বার টাকা তুলতে অন্তত ৬ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সম্প্রতি ‘ডিপার্টমেন্ট অব ফিনানশিয়াল সার্ভিসেস’-এর একটি বৈঠকে যোগ দিয়েছিলেন দেশের ১৮টি ব্যাঙ্কের শীর্ষকর্তারা। ওই বৈঠকে দিল্লির ‘স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটি’র পক্ষ থেকে এই প্রস্তাব বেশ করেছে। কেন বৈঠকে এই ধরনের প্রস্তাব আনা হল? জানা গিয়েছে, মূলত এটিএম প্রতারণার ঘটনায় রাশ টানতেই এই বিশেষ প্রস্তাব আনা হয়েছে। পরিসংখ্যান বলছে, গত অর্থবর্ষে দেশে মোট ৯১১টি এটিএম প্রতারণার ঘটনা পুলিসের কাছে নথিভুক্ত হয়েছে। চলতি অর্থবর্ষে এই সংখ্যা বেড়ে  ৯৮০-এ দাঁড়িয়েছে।

আরও পড়ুন: ডেবিট কার্ডের ব্যবহার বন্ধ করে দিতে পারে স্টেট ব্যাঙ্ক!

দিল্লির ‘স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটি’র আহ্বায়ক এবং ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্স-এর সিইও মুকেশ কুমার জৈন জানান, বেশির ভাগ এটিএম প্রতারণার ঘটনাগুলি ঘটছে মধ্যরাত থেকে ভোরবেলার দিকেই। এটিএমে দু’টি লেনদেনের মধ্যে সময়ের ব্যবধান বাড়ালে এ ধরনের অপরাধ হয়তো ঠেকানো সম্ভব হবে। দু’টি এটিএম লেনদেনের মধ্যে সময়ের ব্যবধান বাড়ানোর পাশাপাশি প্রত্যেকবার ওটিপি ব্যবহার করে টাকা তোলার পদ্ধতি প্রয়োগেরও প্রস্তাব দেওয়া হয়েছে এই বৈঠকে। এ ছাড়াও এটিএম কাউন্টারগুলিতে নজরদারি বাড়াতে ‘সেন্ট্রালাইজড মনিটরিং সিস্টেম’ চালু করার পরিকল্পনার কথাও তোলা হয়েছে এই বৈঠকে।

.