বৃষ্টির জল সংরক্ষণের খুঁটিনাটি জানাবে কেন্দ্রীয় সরকারের জল সঞ্চয়ন অ্যাপ

বৃষ্টির জল সংরক্ষণ নিয়ে বিস্তর আলোচনা চলে। জল সমস্যা মেটাতে বৃষ্টির জল ধরে রাখা কতটা গুরুত্বপূর্ণ? জমির চরিত্র অনুযায়ী কোথায় কোথায় জল সংরক্ষণ প্রয়োজন? এ সব জানিয়ে দেবে কেন্দ্রীয় সরকারের জল সঞ্চয়ন অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে বৃষ্টির জল সংরক্ষণের যাবতীয় খুঁটিনাটি কয়েকটি ক্লিকেই জেনে ফেলতে পারবেন যে কেউ।

Updated By: Jun 8, 2016, 03:33 PM IST
বৃষ্টির জল সংরক্ষণের খুঁটিনাটি জানাবে কেন্দ্রীয় সরকারের জল সঞ্চয়ন অ্যাপ

ওয়েব ডেস্ক: বৃষ্টির জল সংরক্ষণ নিয়ে বিস্তর আলোচনা চলে। জল সমস্যা মেটাতে বৃষ্টির জল ধরে রাখা কতটা গুরুত্বপূর্ণ? জমির চরিত্র অনুযায়ী কোথায় কোথায় জল সংরক্ষণ প্রয়োজন? এ সব জানিয়ে দেবে কেন্দ্রীয় সরকারের জল সঞ্চয়ন অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে বৃষ্টির জল সংরক্ষণের যাবতীয় খুঁটিনাটি কয়েকটি ক্লিকেই জেনে ফেলতে পারবেন যে কেউ।

ডিজিটাল ইন্ডিয়া প্রোগ্রামে আরও একটি নতুন সংযোজন। জল সঞ্চয়ন অ্যাপ নিয়ে এল কেন্দ্র। জল সঞ্চয়ন অ্যাপের মাধ্যমে বৃষ্টির জল সংরক্ষণের নানা খুঁটিনাটি তথ্য ও নির্দেশ সাধারণ মানুষের কাছে পৌছে দিতেই উদ্যোগ নেওয়া হয়েছে।

সিঙ্গল প্ল্যাটফর্মে জল সংরক্ষণ নিয়ে হাজারো তথ্য থাকছে। অ্যাপের মাধ্যমে কোনও একটি নির্দিষ্ট এলাকার জমির চরিত্র সম্পর্কে জানা যাবে। কোন জমির জন্য কতটা জল সংরক্ষণ করা যাবে, সে সম্পর্কেও মিলবে তথ্য। এই প্রকল্প কীভাবে কার্যকর করা হবে, কীভাবে মেনটেন্যান্স করতে হবে, এসব তথ্যও পাওয়া যাবে এই অ্যাপ থেকে। জল সংক্রান্ত বিষয়ে সরকারি কর্তৃপক্ষ, কারিগরি প্রতিষ্ঠান, তৃণমূল স্তরের কমিউনিটি অরগানাইজেশনের সঙ্গে যোগাযোগের তথ্যও দেওয়া রয়েছে ওই অ্যাপে। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে এই অ্যাপ।