close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

বুধবার চাঁদের কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করবে চন্দ্রযান-২, জানালেন ইসরোর চেয়ারম্যান

ডঃ শিভান জানান, পূর্ব-নির্ধারিত নির্ঘণ্ট অনুযায়ী, ১৪ অগস্ট থেকে চাঁদের কক্ষপথের দিকে এগোতে শুরু করবে চন্দ্রযান-২।

Sudip Dey Updated: Aug 19, 2019, 04:31 PM IST
বুধবার চাঁদের কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করবে চন্দ্রযান-২, জানালেন ইসরোর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদন: আগামিকাল, বুধবার চাঁদের কক্ষপথে পৌঁছনোর উদ্দেশ্যে 'ট্রান্স-লুনার বার্ন' শুরু করবে চন্দ্রযান-২। চলতি মাসের ২০ তারিখ চন্দ্রযান-২ পৌঁছে যাবে চাঁদের কক্ষপথে। সোমবার চন্দ্রযান-২-এর কক্ষপথ পরিবর্তনের বিষয়ে জানালেন ইসরোর চেয়ারম্যান ডঃ কে শিভান।

সোমবার আহমেদাবাদে ডঃ বিক্রম সারাভাইয়ের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেন ইসরোর চেয়ারম্যান। সেখানে তিনি বলেন, “গত মাসের ২২ তারিখ চন্দ্রযান-২-এর লঞ্চের পর থেকে মোট ৫ বার কক্ষপথের পরিধি বাড়িয়েছে চন্দ্রযান-২।” ডঃ শিভান জানান, এখন চন্দ্রযান-২ পৃথিবীকে কেন্দ্র করে প্রদক্ষিণ করছে। পূর্ব-নির্ধারিত নির্ঘণ্ট অনুযায়ী, ১৪ অগস্ট থেকে চাঁদের কক্ষপথের দিকে এগোতে শুরু করবে চন্দ্রযান-২।

ডঃ শিভান বলেন, “আগামী ১৪ অগস্ট দুপুর সাড়ে ৩টে নাগাদ 'ট্রান্স-লুনার ইঞ্জেকশন' নামের ম্যানুভার শুরু করবে চন্দ্রযান-২। এর মাধ্যমে পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদকে প্রদক্ষিণ করার কক্ষপথে পৌঁছে যাওয়া যাবে।” তিনি জানান, চাঁদকে প্রদক্ষিণ করার কক্ষপথে পৌঁছতে প্রায় ৬ দিন সময় নেবে চন্দ্রযান-২।

চাঁদের কক্ষপথে পৌঁছনোর পর নির্দিষ্ট সময় অন্তর আবারও জ্বলে উঠবে চন্দ্রযান-২-এর ইঞ্জিন। মোট পাঁচটি লুনার বার্নের মাধ্যমে চাঁদের কাছাকাছি পৌঁছে যাবে চন্দ্রযান-২। ২০ অগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশের পর প্রথম লুনার বার্নে ১২০ কিলোমিটার অনুসূর ও ১৮,০০০ কিলোমিটার অপসূরের কক্ষে স্থাপন করা হবে চন্দ্রযান-২-কে। এর পরে আরও চারটে লুনার বার্নের পর চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার দূরত্বে স্থাপন করা হবে অরবিটারকে।

আরও পড়ুন: JioFiber-এর সংযোগের সঙ্গে বিনামূল্যে LED টিভি দেবে Reliance!

এর পরেই চন্দ্রযান-২-এর অর্বিটার থেকে বিছিন্ন হবে ল্যান্ডার বিক্রম। বিছিন্ন হওয়ার পর ৩০কিমি X ১০০কিমি কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করবে ল্যান্ডারটি। চাঁদের দক্ষিণ মেরুতে বিশেষ যন্ত্র ব্যবহার করে, সফট ল্যান্ডিং-এর উপযুক্ত জায়গা খুঁজবে বিক্রম। ৭ সেপ্টেম্বর রাত ২টো ৫৮ মিনিটে চাঁদে ল্যান্ড করবে বিক্রম। রকেটের মাধ্যমে ধীরে ধীরে চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং-এর নেমে আসবে বিক্রম। এর পরেই পারিপার্শ্বিক ভূপ্রাকৃতিক পরিস্থিতি বিবেচনা করে বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।

ডঃ শিভান জানান, আগামী কয়েক মাসে ইসরোয় ব্যস্ততা তুঙ্গে থাকবে। চলতি বছরের শেষে ডিসেম্বরে বেশ কয়েকটি ছোট স্যাটেলাইট লঞ্চের পরিকল্পনা আছে ইসরোর। ছোট স্যাটেলাইট লঞ্চার তৈরীর কাজে ব্যস্ত ইসরোর বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা।