সাবধান! PUBG-তে জোচ্চুরি করলে হতে পারে দশ বছরের ব্যান!

খেলার সময়ে জোচ্চুরি করলে কিন্তু হতে  পারে নির্বাসন। না, অবাক হওয়ার কিছু নেই। খেলার সময় জোচ্চুরি করায় ব্যান করা হল প্রায় একশো জন খেলোয়াড়কে। 

Updated By: Jun 21, 2019, 05:26 PM IST
সাবধান! PUBG-তে জোচ্চুরি করলে হতে পারে দশ বছরের ব্যান!

নিজস্ব প্রতিবেদন: ছেলেমেয়েদের PUBG 'আসক্তি' নিয়ে মা বাবাদের চিন্তার অন্ত নেই। PUBG নিষিদ্ধ করার দাবিতেও সরব হয়েছেন অনেকেই। এমনকি প্রধানমন্ত্রীর কাছেও ছেলের PUBG আসক্তি নিয়ে অভিযোগ করেছেন এক মহিলা। কয়েকদিন আগেই একটানা PUBG খেলার ফলে মৃত্যুর ঘটনাও। আর সেই কারণে খেলোয়াড়দের সতর্কও করেছেন জনপ্রিয় PUBG খেলোয়াড়রা। কিন্তু, এই পাবজি খেলাতেও যে নিয়মের কড়াকড়ি, তা কি জানা ছিল?

আপনি কি পাবজি খেলার সময়ে 'চিট কোড' ব্যবহার করেন? কোনও অ্যাপ ব্যবহার করেন 'চিকেন ডিনার' পেতে? তা হলে সাবধান। খেলার সময়ে জোচ্চুরি করলে কিন্তু হতে  পারে নির্বাসন। না, অবাক হওয়ার কিছু নেই। খেলার সময় জোচ্চুরি করায় ব্যান করা হল প্রায় একশো জন খেলোয়াড়কে। 

নিজেদের 'ফেয়ার প্লে'-এর আদর্শ বজায় রাখতেই PUBG-এর কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত। ১০ জুন থেকে ১৭ জুনের মধ্যে প্রায় ১০০টি অ্যাকাউন্ট বন্ধ করে দেয় PUBG কর্তৃপক্ষ। তার সঙ্গে সেই খেলোয়াড়দের উপর ১০ বছরের জন্য নিষেধা্জ্ঞা জারি করা হয়।

আরও পড়ুন: এবার Asus 6z-কে টেক্কা দিয়ে ফ্লিপ ক্যামেরা-সহ ফোন আনছে Xiaomi

PUBG-তে অনেক ক্ষেত্রেই সহজে ম্যাচ জেতার জন্য বিশেষ অ্যাপ ব্যবহার করা হয়। এই অ্যাপ-এ পাওয়া 'চিট কোড' ব্যবহার করে দ্রুত জেতা যায় ম্যাচ। তা ছাড়া বেশ কিছু অসত্ উপায়ে পাওয়া যায় 'চিকেন ডিনার'। এ রকম অসত্ পদ্ধতি ব্যবহার করলেই সেই খেলোয়াড়দের ব্যান করছে PUBG কর্তৃপক্ষ।

এক পরিসংখ্যান অনুযায়ী ২০১৭ সালের জুন মাস থেকে ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত প্রায় ১.৩ কোটি অ্যাকাউন্ট বন্ধ করেছে PUBG কর্তৃপক্ষ। ব্যান হয়েছেন বেশ কয়েকজন আন্তর্জাতিক স্তরের পেশাদার খেলোয়াড়। ভবিষ্যতেও অসত্ খেলোয়াড়দের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়েছে।

বুধবার সংস্থা তাদের টুইটার-এ একটি পোস্ট-এর মাধ্যমে এ ব্যাপারে খেলোয়াড়দের সতর্ক করে দেয়। তা ছাড়া ব্যান হওয়া খেলোয়াড়দের তালিকাও প্রকাশ করে সংস্থা। একই সঙ্গে নিজেদের 'গেম প্লে'-এর নিরাপত্তা আরও আঁঁটসাটো করতে উদ্যোগী সংস্থা।

.