অ্যাপ স্টোর থেকে প্রায় ৩০ হাজার চিনা অ্যাপ সরিয়ে দিল Apple!

এ বছরের শুরুতেই Apple বিভিন্ন গেম প্রস্তুতকারক সংস্থাকে বলেছিল, জুন মাসের মধ্যে সরকারি লাইসেন্সের নম্বর জমা না দিলে, স্টোর থেকে অ্যাপ সরিয়ে নেওয়া হবে।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 2, 2020, 08:41 PM IST
অ্যাপ স্টোর থেকে প্রায় ৩০ হাজার চিনা অ্যাপ সরিয়ে দিল Apple!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: চিনের অ্যাপ স্টোর থেকে প্রায় ৩০ হাজার অ্যাপ সরিয়ে দিল Apple! ২৬ হাজারেরও বেশি চিনা গেমিং অ্যাপ-সহ ২৯,৮০০টি অ্যাপ সরিয়ে দিয়েছে Apple! জানা গিয়েছে, লাইসেন্সহীন গেমিং অ্যাপের বাড়বাড়ন্ত ঠেকাতেই এই পদক্ষেপ নিয়েছে জনপ্রিয় মার্কিন প্রযুক্তি সংস্থা।

শনিবার এ কথা জানিয়েছে, সমীক্ষা সংস্থা কুইমাই (Qimai)। যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত কোনও কিছুই জানায়নি Apple কর্তৃপক্ষ। জানা গিয়েছে, এ বছরের শুরুতেই Apple বিভিন্ন গেম প্রস্তুতকারক সংস্থাদের বলেছিল জুন মাসের শেষেই তাদের সরকারি লাইসেন্সের নম্বর জমা দিতে হবে, যাতে ইউজাররা ইন–অ্যাপ কিনতে পারেন। জুন মাসের মধ্যে সরকারি লাইসেন্সের নম্বর জমা না দিলে, স্টোর থেকে ওই অ্যাপ সরিয়ে নেওয়া হবে। চিনের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে দীর্ঘদিন ধরেই এই নিয়ম মেনে চলা হয়। কুইমাই (Qimai) প্রকাশিত রিপোর্টের দাবি, নিয়ম না মানায় ২৯,৮০০টি অ্যাপ সরিয়ে দিয়েছে Apple!

আরও পড়ুন: সংরক্ষিত ফোন নম্বর ও ব্যক্তিগত সম্পর্কের তথ্য হাতিয়ে নিয়েছে টিকটক, উইচ্যাট! ক্ষতিপূরণ চাপাল বেজিং কোর্ট

চিনের ইন্টারনেট পলিসি বেশ জটিল। চিনা ইন্টারনেট নীতি অনুযায়ী, Apple Store-এ কোনও গেম বা তার আপডেট আপলোডের আগে সে দেশের প্রশাসনের থেকে অনুমোদন নিতে হবে। নিয়মের সমস্ত ধাপ পেরিয়ে এই অনুমোদন পেতে মোটামুটি ৬ মাস থেকে এক বছর পর্যন্ত সময় লেগে যায়। ফলে সমস্যায় পড়বেন গেম ডেভেলপার সংস্থাগুলি। চিনা নিয়ম অনুযায়ী প্রতি বছর দেড় হাজারের বেশি গেমকে লাইসেন্স অনুমোদন দেয় না সে দেশের প্রশাসন। ফলে নিয়ম মেনে Apple Store-এ ফিরে আসতে এখন দীর্ঘ অপেক্ষায় থাকতে হবে গেম ডেভেলপার সংস্থাগুলিকে।