সংরক্ষিত ফোন নম্বর ও ব্যক্তিগত সম্পর্কের তথ্য হাতিয়ে নিয়েছে টিকটক, উইচ্যাট! ক্ষতিপূরণ চাপাল বেজিং কোর্ট

বৃহস্পতিবার দুই সংস্থাকে বড়সড় আর্থিক ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছে বেজিং ইন্টারনেট কোর্ট।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jul 31, 2020, 07:01 PM IST
সংরক্ষিত ফোন নম্বর ও ব্যক্তিগত সম্পর্কের তথ্য হাতিয়ে নিয়েছে টিকটক, উইচ্যাট! ক্ষতিপূরণ চাপাল বেজিং কোর্ট
প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন: গ্রাহক তথ্য চুরির দায়ে ক্ষতিপূরণের বোঝা চাপল টিকটক ও উইচ্যাটসের মাথায়। বৃহস্পতিবার দুই সংস্থাকে বড়সড় আর্থিক ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছে বেজিং ইন্টারনেট কোর্ট।

লিং পদবীযুক্ত এক ব্যক্তির সংরক্ষিত ফোন নম্বর ও ব্যক্তিগত সম্পর্কের তথ্য অবৈধভাবে হাতিয়ে নিয়েছে জনপ্রিয় মোবাইল ভিডিয়ো অ্যাপ টিকটক। তাই টিকটক কোম্পানিকে লিংয়ের কাছে ক্ষমা চাওয়ার ও ভারতীয় মুদ্রায় প্রায় ৫৫ হাজারের বেশি টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করল বেজিংয়ের ইন্টারনেট কোর্ট।

আরও পড়ুন: উন্নত গ্রাহক পরিষেবায় স্বয়ংক্রিয় ভয়েস অ্যাসিস্ট্যান্ট AXAA চালু করল Axis ব্যাঙ্ক!

আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে উইচ্যাটকেও। হুয়াং পদবীযুক্ত এক ব্যক্তির ব্যক্তিগত তথ্য ও কন্ট্যাক্ট তালিকা নিয়ে নিয়ম লঙ্ঘন করেছে সংস্থা। লিখিতভাবে অপরাধ স্বীকার করে হুয়াংকে ভারতীয় মুদ্রায় প্রায় ৭০ হাজারের বেশি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে বেজিংয়ের কোর্ট।

দুই সংস্থার তরফে এখনও উচ্চতর কোর্টে আবেদন করা হবে বলে কোনও ইঙ্গিত মেলেনি। কোর্টের তরফে বিবৃতিতে জানানো হয়েছে ইন্টারনেটের এই যুগে ব্যক্তিগত তথ্য সুরক্ষাকে সামাজিক কর্তব্য মেনে নিয়ে এগোতে হবে। এছাড়া ভবিষ্যতে যেন সাধারণ মানুষের গোপনীয়তায় আরও বেশি জোর দেওয়া হয়। সে বিষয়েও আশাবাদী বেজিং কোর্ট।