তেজস্ক্রিয় বিকিরণ থেকে বাঁচাবে গোবরের তৈরি বিশেষ চিপ! দাবি রাষ্ট্রীয় কামধেনু আয়োগের

মোবাইল ফোনের রেডিয়েশন বা তেজস্ক্রিয় বিকিরণের ক্ষতিকর প্রভাব অনেকটাই কমিয়ে ফলতে সক্ষম এই চিপ। ফলে কমবে একাধিক রোগ-ব্যাধির ঝুঁকিও।

Edited By: সুদীপ দে | Updated By: Oct 13, 2020, 01:50 PM IST
তেজস্ক্রিয় বিকিরণ থেকে বাঁচাবে গোবরের তৈরি বিশেষ চিপ! দাবি রাষ্ট্রীয় কামধেনু আয়োগের
রাষ্ট্রীয় কামধেনু আয়োগের (RKA) চেয়ারম্যান বল্লভভাই কাথিরিয়া।

নিজস্ব প্রতিবেদন: গরুর গোবর থেকেই তৈরি তৈরি হল মোবাইলের তেজস্ক্রিয় বিকিরণ থেকে সুরক্ষা প্রদানকারী বিশেষ ‘রক্ষাকবচ’। গোবর দিয়ে তৈরি বিশেষ চিপের ক্ষতিকর বিকিরণ-রোধী ক্ষমতা বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত। সোমবার এই বিশেষ ‘রক্ষাকবচ’ প্রকাশের অনুষ্ঠানে এমনটাই দাবি করেছেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগের (RKA) চেয়ারম্যান বল্লভভাই কাথিরিয়া।

এ দিন গরুর গোবর দিয়ে তৈরি একটি ‘অ্যান্টি রেডিয়েশন চিপ’ প্রকাশের অনুষ্ঠানে কাথিরিয়া দাবি করেন, মোবাইল ফোনের রেডিয়েশন বা তেজস্ক্রিয় বিকিরণের ক্ষতিকর প্রভাব অনেকটাই কমিয়ে ফলতে সক্ষম এই চিপ। ফলে কমবে একাধিক রোগ-ব্যাধির ঝুঁকিও।

‘গোসত্ত্ব কবচ’ নামে এই বিশেষ চিপ তৈরি করেছে রাজকোটের শ্রীজি গৌশালা। সোমবার এই চিপ প্রকাশের মাধ্যমে দেশজুড়ে কামধেনু দীপাবলি অভিযানের সূচনা করেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভভাই কাথিরিয়া।

এই অনুষ্ঠানে রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান জানান, দেশব্যাপী পাঁচশোরও (৫০০) বেশি গোশালায় এই বিশেষ বিকিরণ-রোধী চিপ তৈরি হচ্ছে। এক-একটি চিপের দাম ৫০ থেকে ১০০ টাকা।

মার্কিন মুলুকেও বিক্রি হবে এই ‘অ্যান্টি রেডিয়েশন চিপ’। সেখানে এই এক-একটি চিপের দাম হতে পারে ১০ মার্কিন ডলার।