তথ্য ফাঁসের অভিযোগে ৩৪ হাজার কোটি টাকা জরিমানা ফেসবুককে

 মার্কিন যুক্তরাষ্ট্রে কোনও সংস্থাকে এর আগে এত বিশাল অঙ্কের জরিমানা করা হয়নি। 

Updated By: Jul 25, 2019, 10:45 AM IST
তথ্য ফাঁসের অভিযোগে ৩৪ হাজার কোটি টাকা জরিমানা ফেসবুককে

নিজস্ব প্রতিবেদন : ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগে ফেসবুককে পাঁচশো কোটি মার্কিন ডলার জরিমানা করল মার্কিন নিয়ামক সংস্থা। কেমব্রিজ অ্যানালিটিকাকে ব্যবহারকারীদের তথ্য প্রদান ও অন্যান্য প্রাইভেসি সংক্রান্ত বিষয়ে বেনিয়মের কারণে  ইউএস ফেডেরাল ট্রেড কমিশনের জরিমানার মুখে ফেসবুক। মার্কিন যুক্তরাষ্ট্রে কোনও সংস্থাকে এর আগে এত বিশাল অঙ্কের জরিমানা করা হয়নি। 

মার্কিন নিয়ামক সংস্থার এর আধিকারিক জানান, সংস্থার একাধিক প্রাইভেসি সংক্রান্ত বেনিয়ম এবং ইউএস ফেডেরাল ট্রেড কমিশনের নির্দেশ অমান্য করার কারণে ফেসবুক কর্তৃপক্ষকে পাঁচশো কোটির জরিমানা করা হল। তার পাশাপাশি ফেসবুককে তাদের ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা সুনিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়। ফেসবুক যাতে তাদের প্রাইভেসি ঢেলে সাজায় সে ব্যাপারে পদক্ষেপ করতে নির্দেশ দেওয়া হয়। একটি বিশেষ প্রাইভেসি কমিটি গঠন করার কথা বলা হয়েছে। এই কমিটির মাধ্যমে সংস্থার প্রধান মার্ক জুকারবার্গের একক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতায় লাগাম টানা হবে।

আরও পড়ুন : শুভেচ্ছা বার্তার আড়ালে ইসরোকে বিদ্রুপ নাসার! সমালোচনা নেটিজেনদের

কমিটি গঠনের ক্ষেত্রেও নিরপেক্ষতা রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। মার্ক জুকারবার্গ বা ফেসবুকের কর্মচারীরা এই কমিটির বিষয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারবে না। 

ব্রিটিশ রাজনৈতিক বিশ্লেষক ও পরামর্শদাতা সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকা। একাধিক দেশের নামজাদা রাজনৈতিক দলগুলি তাদের পরিষেবা নিত। ফেসবুক থেকে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহের অভিযোগের মুখে ২০১৮ সালে বন্ধ হয়ে যায় এই সংস্থা। 

.