সৌরজগতের দিকে ছুটে আসা মহাজাগতিক বস্তুর ছবি প্রকাশ করলেন জ্যোতির্বিদরা

সে যে আমাদের দিকেই ধেয়ে আসছে তা গত মাসের শেষেই জানিয়েছিলেন জ্যোতির্বিদরা। এবার সৌরজগতের দিকে প্রচন্ড বেগে ছুটে আসা মহাজাগতিক বস্তু সি/২০১৯ কিউ4(বরিসভ)-এর ছবি প্রকাশ করলেন বিজ্ঞানীরা। 

Updated By: Sep 18, 2019, 08:07 PM IST
সৌরজগতের দিকে ছুটে আসা মহাজাগতিক বস্তুর ছবি প্রকাশ করলেন জ্যোতির্বিদরা

নিজস্ব প্রতিবেদন: সে যে আমাদের দিকেই ধেয়ে আসছে তা গত মাসের শেষেই জানিয়েছিলেন জ্যোতির্বিদরা। এবার সৌরজগতের দিকে প্রচন্ড বেগে ছুটে আসা মহাজাগতিক বস্তু সি/২০১৯ কিউ4(বরিসভ)-এর ছবি প্রকাশ করলেন বিজ্ঞানীরা। 

 

স্পেনের লা পাল্মায় উচ্চ-ক্ষমতাসম্পন্ন টেলিস্কোপের সাহায্যে তোলা হয় সি/২০১৯ কিউ4(বরিসভ)-এর ছবি। মহাজাগতিক বস্তুটির আলোর বিচ্ছুরণ থেকে তার উত্স ও ধরণ যাচাই করার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। কিন্তু এক্ষেত্রে ইউক্রেনের এক শখের জ্যোতির্বিদই প্রথম অজানা এই কমেটের সন্ধান পান। ক্রিমেয়ার গেনাডি বরিসভের পর্যবেক্ষণেই ৩০ অগস্ট প্রথম ধরা পড়ে অজানা মহাজাগতিক বস্তু। প্রাথমিকভাবে গেনাডির নামের আদ্যক্ষর অনুসারে এই মহাজাগতিক বস্তুর নাম 'জিবি00২৩৪' রেখেছিলেন বিজ্ঞানীরা। পরে 'সি/২০১৯ কিউ4(বরিসভ)' নাম দেওয়া হয় মহাজাগতিক বস্তুটির। 

C/2019 Q4 Borisov

আরও পড়ুন: বিক্রমকে দেখতে পেলেন? আন্তর্জাতিক স্পেস স্টেশনে ফোন করে প্রশ্ন ব্র্যাড পিটের!

২০১৭ সালের ওউমুয়ামুয়ার পর এটিই সৌরজগতের দিকে ধেয়ে আসা দ্বিতীয় ইন্টারস্টেলার কমেট। যদিও ওউমুয়ামুয়ার ক্ষেত্রে এতটা আগে থেকে তার ব্যাপারে জানতে পারেননি জ্যোতির্বিদরা। ফলে, আগে থেকে এই কমেট পর্যবেক্ষণের বিষয়ে উত্সাহী জ্যোতির্বিদরা। 

সি/২০১৯ কিউ4(বরিসভ) ক্রমশই এগিয়ে আসছে পৃথিবীর সৌরজগতের দিকে। আগামী ১০ ডিসেম্বর সূর্যের নিকটতম স্থান ঘেঁষে বেরিয়ে যাবে মহাজাগতিক বস্তুটি। আগের বারের মহাজাগতিক বস্তুটি পর্যবেক্ষণ করার সুযোগ পাননি বিজ্ঞানীরা। এবারে তাই সি/২০১৯ কিউ4(বরিসভ) পর্যবেক্ষণের সম্ভাবনায় উত্সাহি বিজ্ঞানীরা। 

.