Google Chrome নিয়ে চরম সতর্কতা জারি কেন্দ্রের! অবিলম্বে এই কাজ না করলে ভয়ঙ্কর বিপদ!

Google Chrome users: CERT-In অবিলম্বে গুগল ক্রোম আপডেট করার পরামর্শ দিয়েছে। অর্থাৎ আপনার ডিভাইসে যেন গুগল ক্রোমের একদম লেটেস্ট আপডেট থাকে তা অবিলম্বে দেখে নিতে বলছেন। না করা থাকলে অবিলম্বে আপডেট করুন। 

Updated By: Aug 11, 2023, 12:18 PM IST
Google Chrome নিয়ে চরম সতর্কতা জারি কেন্দ্রের! অবিলম্বে এই কাজ না করলে ভয়ঙ্কর বিপদ!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে থাকা ভারত সরকারের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) সম্প্রতি জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুগল ক্রোম নিয়ে চরম সতর্কতা জারি করেছে। CERT-In সার্চ ইঞ্জিন Google Chrome এর নির্দিষ্ট কয়েকটি আপডেটের মধ্যে একাধিক ঝুঁকি চিহ্নিত করেছে। আর সেই মতো ব্যবহারকারীদের সম্ভাব্য নিরাপত্তা সম্পর্কে সতর্ক করেছে।

আরও পড়ুন, Kundli GPT: AI এবার জ্যোতিষেও! নিখুঁত ভবিষ্যৎ জানতে চান? নির্ভুল বলে দেবে চ্যাটবট...

CERT-In সতর্কতা অনুসারে, Chrome ব্যবহারকারীরা বিভিন্ন নিরাপত্তা সমস্যার সম্মুখীন হতে পারে যা তাদের ডেটাকে বিপদে ফেলতে পারে। এই ঝুঁকিগুলির মধ্যে ফিশিং অ্যাটাকও রয়েছে। শুধু তাই নয় Data Breaching এবং ম্যালওয়্যার সংক্রমণও অন্তর্ভুক্ত রয়েছে। তাই জানান হয়েছে অবিলম্বে এ বিষয়ে সতর্ক থাকা এবং নিজেদের রক্ষা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ।

সতর্কতায় বলা হয়েছে, হ্যাকার বা স্ক্যামাররা আপনার কম্পিউটারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিতে পারে। গুগল ক্রোমের বিভিন্ন ক্ষেত্রে রয়েছে একাধিক দুর্বলতা। যেমন- prompts, Web Payments API, SwiftShader, Vulkan, Video, WebRTC- এইসব ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে। উইন্ডোজের ক্ষেত্রে গুগল ক্রোমের 115.0.5790.170/.171- এর আগের ভার্সান ব্যবহার করলে সমস্যায় পড়তে পারেন।

অতএব গুগল ক্রোমের সঠিক ভার্সান ব্যবহার করছেন কিনা তা খেয়াল রাখুন।  একই সমস্যা দেখা দিচ্ছে MAC বা Linux  ইউজারদের ক্ষেত্রেও। এই ধরনের ফাঁদে একবার পা দিলে বিপদ নিশ্চিত। যদি একজন ইউজার গুগল ক্রোমের মাধ্যমে একটি ম্যালিসিয়াস ওয়েবসাইটে যান অজান্তেই তবে হ্যাকাররা সহজেই তথ্য সহ আপন্র ডিভাইসটি অ্যাক্সেস করতে পারবে৷

CERT-In অবিলম্বে গুগল ক্রোম আপডেট করার পরামর্শ দিয়েছে। অর্থাৎ আপনার ডিভাইসে যেন গুগল ক্রোমের একদম লেটেস্ট আপডেট থাকে তা অবিলম্বে দেখে নিতে বলছেন। না করা থাকলে অবিলম্বে আপডেট করুন। 

আরও পড়ুন, Luna-25: চন্দ্রযানকে টক্করের চেষ্টা, এবার চাঁদে ল্যান্ডার পাঠাচ্ছে রাশিয়া

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.