Afghanistan: তথ্য হাতাতে এবার Taliban নজরে সরকারি emails, অজস্র অ্য়াকাউন্ট বন্ধ করল Google

গোপন তথ্য তালিবানদের হাতে গেল বিঘ্নিত হবে আফগানিস্তান-সহ বহু দেশের সুরক্ষা, আশঙ্কা সরকারি আধিকারিকদের।

Updated By: Sep 4, 2021, 08:09 AM IST
Afghanistan: তথ্য হাতাতে এবার Taliban নজরে সরকারি emails, অজস্র অ্য়াকাউন্ট বন্ধ করল Google

নিজস্ব প্রতিবেদন: দেশ দখলের পর এবার গত আফগান সরকারের আধিকারিক এবং কর্মীদের ইমেল অ্য়াকাউন্টসে (email accounts) নজর তালিবানের (Taliban)। সেই অ্য়াকাউন্টগুলো হাতিয়ে আশরফ ঘানি (Ashraf Ghani) সরকারের বিভিন্ন গোপন তথ্য পাওয়ার চেষ্টা করছে জেহাদিরা। দ্রুত আফগানিস্তানের (Afghanistan) একাধিক সরকারি কর্মী এবং আধিকারিকদের ইমেল অ্যাকাউন্ট বন্ধ করল গুগল (Google)। সংস্থা সূত্রে খবর, সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করায় আপাতত ওই অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে।

Alphabet Inc's Google (GOOGL.O)-এর তরফে শুক্রবার জানান হয়েছে, আফগানিস্তানের (Afghanistan) পরিস্থিতির উপরে নজর রাখছে সংস্থা। আফগানিস্তানের (Afghanistan) গোপন নথি সুরক্ষার স্বার্থেই আপাতত অ্য়কাউন্টগুলো বন্ধ করা হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্সকে (Reuters) আফগান সরকারের এক আধিকারিক জানান, কাবুল দখলের পরই তাঁদের দফতরের সমস্ত তথ্য চেয়ে পাঠায় তালিবান (Taliban)। অনেকের ইমেলে ঘেঁটে তথ্যও হাতিয়ে নিতে চায় জেহাদিরা।

আরও পড়ুন: Afghanistan: তাজিকিস্তান পালিয়েছেন আমরুল্লাহ? পঞ্জশিরেই আছি, দাবি বিদ্রোহী নেতার

ওই আধিকারিকের আশঙ্কা, যদি তিনি ওই সমস্ত নথি জঙ্গিদের হাতে তুলে দিতেন, তবে গত সরকারের বহু গোপন তথ্য তালিবানের হাতে চলে যেত। এতে কেবল আফগানিস্তান  (Afghanistan) নয়, অন্যান্য দেশেরও সুরক্ষা বিঘ্নিত হত। সুরক্ষার কারণে ওই আধিকারিকের নাম এবং আফগানিস্তান সরকারের কোন দফতরে তিনি কাজ করতেন, তা গোপন রেখেছে সংবাদ সংস্থা রয়টার্সকে (Reuters)।

আরও পড়ুন: Afghanistan: পঞ্জশির দখলে, দাবি তালিবানের; কাবুলে কি টানছেন? পাল্টা সালেহ-বাহিনী

তথ্য বলছে, আফগানিস্তান সরকারের প্রায় দু'ডজনেরও বেশি দফতরে ইমেলের জন্য গুগলের (Google) সার্ভার ব্যবহার করা হয়। যার মধ্যে অন্যতম অর্থ দফতর, বাণিজ্য দফতর, উচ্চশিক্ষ দফতর ও খনিজ দফতর। এমনকী, আফগান রাষ্ট্রপতির কার্যালয়েও ইমেল চালাচালির জন্যও গুগলের (Google) সার্ভার ব্যবহার করা হয়। Mail exchanger-এর রেকর্ড বলছে, গুগল ছাড়াও গত আফগান সরকারের কাজকর্মে Microsoft Corp's (MSFT.O) ইমেল অ্য়াকাউন্টও ব্যবহার হত। বিদেশ দফতরেই এই সার্ভার ব্যবহার করা হত।