কোন ট্রেন ধরলে এড়ানো যাবে ভিড়, জানাবে গুগল ম্যাপস

 কোন রাস্তা বা ট্রেন ধরবেন, জেনে যাবেন আপনার ফোন থেকেই।

Updated By: Jun 29, 2019, 12:56 PM IST
কোন ট্রেন ধরলে এড়ানো যাবে ভিড়, জানাবে গুগল ম্যাপস

নিজস্ব প্রতিবেদন: ভিড় ট্রেনে-বাসে অফিস যাওয়ার দুর্ভোগ একজন নিত্যযাত্রীই জানেন। তার সঙ্গে উপরি রাস্তাঘাটের প্রবল যানজট। নিত্যযাত্রীদের কথা মাথায় রেখে এ বার নতুন ফিচার আনল গুগল ম্যাপস। কোন রাস্তায় জ্যাম কতটা অথবা, ট্রেনে ভিড় কতটা তা জানিয়ে দেবে গুগল ম্যাপস। ফলে,  কোন রাস্তা বা ট্রেন ধরবেন, জেনে যাবেন আপনার ফোন থেকেই।

আরও পড়ুন-  এ বার শনির চাঁদে ড্রোন পাঠাচ্ছে নাসা

গুগল ম্যাপস্ আমরা মোটামুটি সকলেই ব্যবহার করি। কোনও অচেনা রাস্তা অথবা, কোনও গন্তব্যে পৌঁছতে কোনও সমস্যাই হয় না। কোনও রাস্তায় জ্যাম কতটা তারও একটা আভাস দেয় গুগল ম্যাপস। এখন সেই যানজটের আপডেটই আরও সঠিকভাবে দিতে চাইছে গুগল ম্যাপস। গন্তব্যে পৌঁছনর সময়ে কোন রাস্তায় গেলে এড়ানো যাবে জ্যাম- বাতলে দেবে গুগল। যানজটের কারণে বাস আসতে দেরি করলেও তা জানিয়ে দেবে গুগল ম্যাপস। 

এর সঙ্গে ট্রেন, বাস ও মেট্রোর ভিড়ের আপডেটও দেবে গুগল ম্যাপস। কোন ট্রেন বা বাস ধরলে এড়ানো যাবে ভিড়, আন্দাজ করতে পারবেন আপনার স্মার্টফোন থেকেই। 

আরও পড়ুন-  ফোনের ব্যাটারির আয়ু বাড়াবেন কী করে? জেনে নিন ৮টি সহজ উপায়ে

প্রতিটি স্মার্টফোনের ইউজারদের গতিবিধির উপর নজর রাখে গুগল। কোনও ব্যক্তি কোনও বিষয়ে গুগলের কোনও অ্যাপে সার্চ করলে সেই তথ্য সংরক্ষিত হয় গুগলের কাছে। এ ছাড়া, ইউটিউব সহ একাধিক অ্যাপে ব্যবহারকারীদের বিভিন্ন প্রশ্ন করার মাধ্যমে সমীক্ষা চালায় গুগল। গুগলের এই ইউজার ডেটা থেকেই ব্যবহারকারীদের বিভিন্ন পরিষেবা প্রদান করে গুগল। গুগল ম্যাপস-এর এই নতুন পরিষেবার জন্য গত বছর অক্টোবর থেকেই বিভিন্ন তথ্য সংগ্রহ করেছে গুগল। এর মধ্যেই পৃথিবীর ২০০টি শহরে এই পরিষেবা চালু হয়েছে। আগামী দিনে পৃথিবীর প্রতিটি বড় শহরে এই পরিষেবা দিতে উদ্যোগী গুগল।

তবে, গুগলের নেভিগেশন-এ ভুল পথনির্দেশের অভিযোগ জানিয়েছেন অনেকেই। সম্প্রতি ডেনভারে ভিড় এড়িয়ে শর্টকাট রাস্তা দেখাতে গিয়ে চালকদের কাদা মাঠে পৌঁছে দেয় গুগল।

.