গুগলের নতুন টু-স্টেপ ভেরিকেশন পদ্ধতি কেমন হল?

অ্যাকাউন্টের সুরক্ষা সুনিশ্চিত করতে গত বছরই ইউজারদের জন্য টু-স্টেপ ভেরিকেশন পদ্ধতি চালু করেছিল গুগল। অ্যাকাউন্ট সুরক্ষার স্বার্থে সেই পদ্ধতি খুব অল্পদিনেই কার্যকরী হয়ে ওঠে। কিন্তু, বেশ ঝক্কি ছিল সেই পদ্ধতিতে। এবার, সেই টু-স্টেপ ভেরিফিকেশন পদ্ধতি সহজ হতে চলেছে।

Updated By: Jun 21, 2016, 07:11 PM IST
গুগলের নতুন টু-স্টেপ ভেরিকেশন পদ্ধতি কেমন হল?

ওয়েব ডেস্ক : অ্যাকাউন্টের সুরক্ষা সুনিশ্চিত করতে গত বছরই ইউজারদের জন্য টু-স্টেপ ভেরিকেশন পদ্ধতি চালু করেছিল গুগল। অ্যাকাউন্ট সুরক্ষার স্বার্থে সেই পদ্ধতি খুব অল্পদিনেই কার্যকরী হয়ে ওঠে। কিন্তু, বেশ ঝক্কি ছিল সেই পদ্ধতিতে। এবার, সেই টু-স্টেপ ভেরিফিকেশন পদ্ধতি সহজ হতে চলেছে।

কেমন হচ্ছে নতুন টু-স্টেপ ভেরিফিকেশন?

নতুন পদ্ধতিতে যোগ হচ্ছে একটি প্রম্পট অপশন। থাকছে না OTP-র বাধ্যবাধ্যকতা। সেটি হচ্ছে 'অপশনাল'। আগে ইউজারের ফোনে OTP আসত। সেই OTP-কে তারপর ব্রাউজারে দিতে হয়। এবার নতুন পদ্ধতিতে শুধু একটি প্রশ্নের উত্তর দিতে হবে। কোন লোকেশনে, কোন ডিভাইস থেকে অ্যাকাউন্টটি লগ-ইন করা হচ্ছে, তাও দেখিয়ে দেবে প্রম্পট অপশনটি। এরপরই ইউজারকে ২টো অপশন দেবে প্রম্পট, "No, deny sign" এবং "Yes, allow sign-in"।

গুগল অ্যাপেও পাওয়া যাবে এই অপশনটি। কীভাবে? মাই অ্যাকাউন্ট >সাইন-ইন অ্যান্ড সিকিউরিটি>সাইনিং ইন টু গুগল> টু-স্টেপ ভেরিফিকেশন।

আরও পড়ুন, ফোনে আপনি যা যা কথা বলেছেন তার সবই রেকর্ড করে রেখেছে গুগল!

OMG! এও করতে পারে গুগল

 

.