সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতে আসছে কেন্দ্রের নির্দেশিকা

OTT প্ল্যাটফর্মে এতদিন যা কিছু ফ্রিতে তৈরি করা বা পোস্ট করা যেত, কোনও রকম নিয়মের আওতায় পড়ত না, তেমনটা আর হবে না। 

Updated By: Feb 25, 2021, 06:59 PM IST
সোশ্যাল মিডিয়ার অপব্যবহার রুখতে আসছে কেন্দ্রের নির্দেশিকা

নিজস্ব প্রতিবেদন: সোশ্যাল মিডিয়ায়  'হাতকড়া' কেন্দ্রের। জারি করা হবে নির্দেশিকা। যার অধীনে চলবে কড়া নজরদারি। বৃহস্পতিবার দ্রুত নির্দেশিকা জারি করার কথা ঘোষণা করেন কেন্দ্রের তথ্য ও প্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ।বিনামূল্যে আর যা খুশি আপলোড করা যাবে না। বিতর্কিত ও আপত্তিজনক পোস্টের উপর নজরদারি করা হবে বলে জানা গিয়েছে। 

সার্বিকভাবে, সোশ্যাল মিডিয়া পলিসি তৈরি করা হবে। সাধারণত, আমরা যেমন দেখে থাকি কোনও সিনেমা লঞ্চ করার আগে সংশ্লিষ্ট সংস্থা থেকে অনুমোদন নিতে হয়, ঠিক তেমনই সোশ্যাল মিডিয়াতে একটি অথরিটি তৈরি হবে, যাদের কাছ থেকে অনুমতি নিতে হবে। এই ধরনের নির্দেশিকা চিনে দেখা যায়, যে কারণে সেখানে গুগলের মতো সংস্থা ব্যবসা করতে পারে না। কার্যত, একই ধাঁচে নির্দেশিকা এনে সোশ্যাল মিডিয়ার উপর নজরদারি শুরু করছে কেন্দ্র।  

অন্যদিকে, OTT প্ল্যাটফর্মের জন্য নয়া বিধি নিয়ে আসা হচ্ছে। Netflix, ZEE 5, Amazon Prime সহ যে সমস্ত OTT প্ল্যাটফর্ম ভারতে এই মুহূর্তে জনপ্রিয়, সেই OTT প্ল্যাটফর্মের উপর একগুচ্ছ নির্দেশিকা নিয়ে এসে নিষেধাজ্ঞা চাপাতে চলেছে কেন্দ্র। 

অর্থাৎ  OTT প্ল্যাটফর্মে এতদিন যা কিছু ফ্রিতে তৈরি করা বা পোস্ট করা যেত, কোনও রকম নিয়মের আওতায় পড়ত না, তেমনটা আর হবে না। 

পাশাপাশি, নতুন নির্দেশিকা কার্যকর হওয়ার পর, ভুয়ো খবর Whatsapp বা Facebook মারফত ছড়ালে ইউজারকে জরিমানা বা শাস্তি দেওয়া হবে। Fake News বন্ধ করার জন্য বেশ কিছু গাইডলাইনও জারি করা হচ্ছে। ওয়াকিবহালমহলের একাংশের মতে সোশ্যাল মিডিয়া থেকে একপ্রকার স্বাধীনতা তুলে নিতে চলেছে কেন্দ্র।  

.