ভারতে আইসিস-এর প্রচারে লাগাম টানতে ৩২টি ওয়েবসাইট ব্লক করল সরকার

এদেশে আইসিস-প্রচার বন্ধ করতে ৩২টি ওয়েবসাইট ব্লক করল কেন্দ্র সরকার। ব্লক হওয়া ওয়েবসাইট গুলির মধ্যে রয়েছে vimeo.com, dailymotion.com, pastebin.com ও github.com।  

Updated By: Jan 1, 2015, 12:51 PM IST
ভারতে আইসিস-এর প্রচারে লাগাম টানতে ৩২টি ওয়েবসাইট ব্লক করল সরকার

ওয়েব সাইট: এদেশে আইসিস-প্রচার বন্ধ করতে ৩২টি ওয়েবসাইট ব্লক করল কেন্দ্র সরকার। ব্লক হওয়া ওয়েবসাইট গুলির মধ্যে রয়েছে vimeo.com, dailymotion.com, pastebin.com ও github.com।  

ইতিমধ্যে ''হ্যাকভিসিট'' নামের অ্যানোনিমাসদের একটি  অনলাইন গ্রুপ এই সিদ্ধান্ত প্রত্যাহার করা না হলে প্রতিশোধের হুমকি দিয়েছে। যে ওয়েবসাইটগুলিকে আপত্তিজনক হিসাবে সরকার চিহ্নিত করেছে বুধবার সন্ধের মধ্যে সেই সাইটগুলি আপত্তিজনক কনটেন্ট তুলে ফেলে থাকলে তাদের আনব্লক করা হবে বলে সূত্রে জানা গেছে।

গত ১৭ ডিসেম্বর টেলিকম দফতরকে একটি গোপন নির্দেশিকা দিয়ে আপত্তিজনক সাইটগুলি ৩১ ডিসেম্বর ব্লক করতে বলা হয়।

ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপোন্স টিমের ডিরেক্টর ডঃ গুলশন রাই জানিয়েছেন কল্যানের সিরিয়া ফেরত আইসিস কর্মী ২৩ বছরের আরিফ মাজিদকে জিজ্ঞাসাবাদের সময়ই মুম্বইয়ের  সন্ত্রাসবাদ বিরোধী স্কোয়াড এই ওয়েবসাইটগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আর্জি জানায়। বেঙ্গালুরুতে টুইটারে আইসিস-এর প্রচার চালানোর জন্য গ্রেফতার করা হয় মেহেদি বিশ্বাস নামের এক টেকিকে।

ডঃ গুলশন রাই আরও জানিয়েছেন যে ওয়েবসাইটগুলির বিরুদ্ধে আইসিস-এর প্রচার চালানোর অভিযোগ তাদেরকে সরকারিস্তরে সরাসরি আপত্তিজনক বিষয়বস্তুগুলি তুলে নেওয়ার অনুরোধ করে। প্রাথমিকভাবে সরকারের অনুরোধে কান দেয়নি ওয়েবসাইটগুলি। ফলে ব্লক করা চিহ্নিত সব কটিকেই। তবে পরে কিছু কিছু ওয়েবসাইট সরকারের সঙ্গে সহযোগিতার আশ্বাস দিলে তাদের ফের আনব্লক করা হয়।

 

 

.