New IT Rules 2021: Twitter কে 'চূড়ান্ত নোটিস' ধরাল কেন্দ্র, না মানলে কড়়া ব্যবস্থা

ফেসবুক-গুগল-ইউটিউব সহ একাধিক সোশাল মিডিয়া ইতিমধ্যেই এই নয়া নির্দেশিকা (New IT Rules) মেনে নিয়েছে

Updated By: Jun 5, 2021, 02:53 PM IST
New IT Rules 2021: Twitter কে 'চূড়ান্ত নোটিস' ধরাল কেন্দ্র, না মানলে কড়়া ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদন: নয়া ডিজিটাল আইন (New IT Rules) মানতে এবার শেষবারের মতো টুইটারকে (Twitter) নোটিস দিল কেন্দ্র। না মানলে কড়া শাস্তির মুখে পড়তে হবে সংস্থাকে। ফেসবুক-গুগল-ইউটিউব সহ একাধিক সোশাল মিডিয়া ইতিমধ্যেই এই নয়া নির্দেশিকা (New IT Rules) মেনে নিয়েছে। কিন্তু নয়া ডিজিটাল নির্দেশিকা নিয়ে কেন্দ্রের সঙ্গে সংঘাতের পর্যায়ে যায় টুইটার (Twitter)। আর এবার সেই সংঘাতের আবহের মাঝেই সংস্থাকে চূড়ান্ত নোটিস ধরাল কেন্দ্র।

শনিবার ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের (MeiTY) সাইবার আইন বিভাগের গ্রুপ কোঅর্ডিনেটর রাকেশ মাহেশ্বরী ভারতে টুইটারের ডেপুটি জেনারেল কাউন্সেল জিম বেকারকে একটি চিঠি দিয়েছেন। সেখানে উল্লেখ করা হয়েছে, বারবার মন্ত্রকের চিঠি সত্ত্বেও নয়া নীতি না মানার নেপথ্যে সঙ্গতিপূর্ণ ব্যাখ্যা দিতে পারেনি টুইটার (Twitter)। 

আরও পড়ুন: WhatsApp-য়ে X-Ray রিপোর্ট পাঠিয়ে প্রত্যন্ত গ্রামের ডাক্তারকে সাহায্য সরকারের
আরও পড়ুন: 'ভারতের 'কুৎসিত ভাষা' কী?' সার্চের পর উত্তর দিয়ে ক্ষমা চাইতে হল Google-কে

নয়া ডিজিটাল আইনে (New IT Rules) ভারতে বাক স্বাধীনতা খর্ব করা হচ্ছে বলে অভিযোগ করেছে টুইটার (Twitter)। এ নিয়ে কেন্দ্রের সঙ্গে প্রবল দ্বন্দ্ব শুরু হয় সংস্থার। টুইটারকে সতর্ক করে কেন্দ্রের স্পষ্ট বার্তা, বাকিদের মতো টুইটারকেও মেনে চলতে হবে নতুন ডিজিটাল নির্দেশিকা। না কার্যকর করলে নয়া আইন অনুযায়ী কড়া ব্যবস্থা নেওয়া হবে টুইটারের বিরুদ্ধে।  

প্রসঙ্গত, শনিবার সকালে আচমকাই উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর অ্যাকাউন্ট থেকে ব্লু টিক সরিয়ে নেয় টুইটার। ৬ মাস যাবৎ অ্যাকাউন্ট নিষ্ক্রিয় থাকার কারণ দেখায় টুইটার। পরে কেন্দ্রের হস্তক্ষেপে তা ফিরিয়ে দেয়। বেলার দিকে ফের একই ঘটনা ঘটে RSS প্রধান মোহন ভগবতসহ আরও ৪ নেতার সঙ্গে। এই আবহের মাঝেই নয়া ডিজিটাল আইন (New IT Rules) নিয়ে টুইটারকে চূড়ান্ত নোটিস দিল কেন্দ্র।