জরুরি দরকারে বাইরে বেরতেই হবে! জেনে নিন কী ভাবে পাবেন লকডাউনের জরুরি পাস

জেনে নিন কী ভাবে, কোথা থেকে মিলবে এই ই-পাস...

Edited By: সুদীপ দে | Updated By: Apr 15, 2020, 08:59 PM IST
জরুরি দরকারে বাইরে বেরতেই হবে! জেনে নিন কী ভাবে পাবেন লকডাউনের জরুরি পাস

নিজস্ব প্রতিবেদন: করোনা থেকে বাঁচতে সারা দেশে এখন লকডাউন চলছে। পরিস্থিতি সামাল দিতে লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩ মে পর্যন্ত করা হয়েছে। জরুরি পরিষেবা ছাড়া বাকি সবকিছুই বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। প্রায় সমস্ত গতিবিধির উপরেই কড়া নজরদারী চালানো হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে।

কিন্তু কোনও বিশেষ জরুরি দরকারে বা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত অনেককেই এই অবস্থাতেও বাইরে বেরতে হচ্ছে। এই সমস্ত মানুষের কথা ভেবে দেশের একাধিক জায়গায় চালু করা হয়েছে ই-পাস। একে কোনও কোনও রাজ্যে ‘লকডাউন পাস’ বা করোনা এমার্জেন্সি পাস বলা হচ্ছে।

এই এমার্জেন্সি পাস থাকলে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজনকে বা জরুরি দরকারে বাড়ির বাইরে বেরনো ব্যক্তিকে রাস্তা-ঘাটে পুলিসি বাধার মুখে পড়তে হবে না। এ বার জেনে নেওয়া যাক কী ভাবে অনলাইনে বা WhatsApp-এর মাধ্যমে পাওয়া যাবে এই এমার্জেন্সি পাস...

এমার্জেন্সি পাস পাওয়ার পদ্ধতি:

১) লকডাউন ই-পাসের অফিসিয়াল ওয়েবসাইটটি খুলুন। পশ্চিমবঙ্গের জন্য ক্লিক করুন (https://coronapass.kolkatapolice.org/)-এই লিঙ্কে।

২. I Agree লেখার পাশের চেকবক্সে টিক দিয়ে ক্লিক করুন।

৩) এ বার শুধু ব্যক্তিগত পাশ (Individual) না প্রতিষ্ঠান ভিত্তিক পাশ (Organization) লাগবে, তা নির্বাচন করুন।

৪) এ বার ফর্মে আবেদনকারীর নাম, ঠিকানা, মোবাইল নম্বর, ই-মেল আইডি, বাইরে যাওয়ার উদ্দেশ্য, কোন এলাকায় যাবেন, কোন বাহনে যাবেন তার বিস্তারিত বিবরণ দিয়ে উপযুক্ত নথি আপলোড করে Submit অপশানে ক্লিক করে আবেদন জানান।

৫) এর পর (https://coronapass.kolkatapolice.org/) -এই লিঙ্কে ক্লিক করেই আপনার আবেদনের স্ট্যাটাস দেখে নিন। আপনার পাশ তৈরি হয়ে গেলে এই ওয়েবসাই থেকেই সেটি ডাউনলোড করে নিতে পারবেন।

কী ভাবে, কোথায় দেখবেন আপনার ই-পাস আর এটি পেতে কত সময় লাগবে?

আবেদনপত্র জমা দেওয়ার পরই আপনি একটি আইডি নম্বর পাবেন। ই-পাসের ওয়েবসাইটে গিয়ে ওই আইডি নম্বর টাইপ করলেই দেখে নিতে পারবেন আপনার ই-পাসের স্টেটাস।

ই-পাস তৈরি হয়ে গেলে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি মেসেজ পাবেন। এই ওয়েবসাই থেকেই সেটি ডাউনলোড করে প্রিন্ট আউট করে নিন। রাস্তায় বেরলে এই ই-পাসটি অবশ্যই সঙ্গে রাখুন।

.