এবার হোয়াটসঅ্যাপ-টেলিগ্রামকে নিয়ন্ত্রণ কেন্দ্রের! অ্যাপের মাধ্যমে ফোন করার নিয়ম বদল?

তবে এই প্রথম নয়, এর আগেও এই সুপারিশ করা হয়েছিল। সংবাদসংস্থা পিটিআইকে এক সরকারি উচ্চপদস্থ আধিকারিক বলেন, "TRAI এর তরফে যে সুপারিশ করা হয়েছে তা এখনও টেলিকম বিভাগ গ্রহণ করেনি। বরং বিস্তৃত তথ্য চেয়ে পাঠানো হয়েছে।"

Updated By: Sep 2, 2022, 03:17 PM IST
এবার হোয়াটসঅ্যাপ-টেলিগ্রামকে নিয়ন্ত্রণ কেন্দ্রের! অ্যাপের মাধ্যমে ফোন করার নিয়ম বদল?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো : এবার সোশাল অ্যাপ্লিকেশনগুলিতেও কেন্দ্রের নজরদারি? ইতিমধ্যেই টেলিকম বিভাগ হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, সিগন্যাল এবং অন্যান্যদের মতো ইন্টারনেট কলিং এবং মেসেজিং অ্যাপগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য একটি কাঠামো তৈরি করার বিষয়ে মতামতের জন্য টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (TRAI) কাছে সুপারিশ জমা দিয়েছে। তবে এই প্রথম নয়, এর আগেও এই সুপারিশ করা হয়েছিল। সংবাদসংস্থা পিটিআইকে এক সরকারি উচ্চপদস্থ আধিকারিক বলেন, "TRAI এর তরফে যে সুপারিশ করা হয়েছে তা এখনও টেলিকম বিভাগ গ্রহণ করেনি। বরং বিস্তৃত তথ্য চেয়ে পাঠানো হয়েছে।"

আরও পড়ুন, whatsapp update: হোয়াটসঅ্যাপে আসছে বড় বদল! পাবেন একাধিক বাড়তি সুবিধা

এদিকে, টেলিকম সংস্থাগুলিও "একই পরিষেবা, একই নিয়ম" এর ভিত্তিতে সরকারের কাছে আবেদন করেছে ইন্টারনেট কলিং এর বিষয়টি নিয়ে। লাইসেন্স ফি এবং ফোন কলের মান উন্নয়নের বিষয়টি নিয়েও সুপারিশ করা হয়েছে বলে সূত্রের খবর। টেলিকম অপারেটরস এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের লাইসেন্স ফি এর ক্ষেত্রে যে নিয়ম এবং অর্থ দিতে হয়, মেসেজিং অ্যাপদেরও সেটাই দিতে হবে, এমনটাই বলা হয়েছে।

ইন্টারনেটে সমতা বজায় (Net Neutrality) এই ইস্যুতে ২০১৬-২৭ তেও টেলিকম অপারেটরসরা সুর চড়িয়েছিল। রেগুলেটর এবং সরকারের মধ্যে একপ্রস্থ কথাবার্তাও হয়ে গিয়েছিল। যদিও সরকার এই ইন্টারনেট কলিংয়ের ওপর অ্যাপ্লিকেশনগুলিতে কোনওরকম নিষেধাজ্ঞা আরোপ করেনি। অনেকেই সাধারণ ফোন কলে কথা না বলে ইন্টারনেটে ফোন কল সেরে নেন। এই যুক্তি সামনে রেখেই সরব হয়েছে টেলিকম অপারেটরসরা।

আরও পড়ুন, Reliance Jio 5G: খুব শিগগিরই জিও ৫জি হাতে পাচ্ছে কলকাতাবাসী, কবে? জানালেন মুকেশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.