মহাকাশ বাণিজ্যে ইতিহাস লিখতে চলেছে ইসরো

মহাকাশ বাণিজ্যে ইতিহাস লিখতে চলেছে ISRO। আগামী বুধবার PSLV রকেটে করে উত্‍‍ক্ষেপণ করা হবে ১০৪ টি স্যাটেলাইট। তার মধ্যে ৯৬টিই মার্কিন স্যাটেলাইট। ইজরায়েল, কাজাখস্তান, নেদারল্যান্ডস, সুইত্‍‍জারল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহীর স্যাটেলাইটও থাকছে। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে উত্‍‍ক্ষেপণ। সকাল নটা বেজে আঠাশ মিনিটে মহাকাশে পাড়ি দেবে PSLV সিরিজের অত্যাধুনিক সংস্করণ C37। সবচেয়ে বড় স্যাটেলাইটটি কারটোস্যাট-টু সিরিজের। ওজন ৭০৪ কেজি। কাজ পৃথিবী পর্যবেক্ষণ।

Updated By: Feb 13, 2017, 01:49 PM IST
মহাকাশ বাণিজ্যে ইতিহাস লিখতে চলেছে ইসরো

ওয়েব ডেস্ক: মহাকাশ বাণিজ্যে ইতিহাস লিখতে চলেছে ISRO। আগামী বুধবার PSLV রকেটে করে উত্‍‍ক্ষেপণ করা হবে ১০৪ টি স্যাটেলাইট। তার মধ্যে ৯৬টিই মার্কিন স্যাটেলাইট। ইজরায়েল, কাজাখস্তান, নেদারল্যান্ডস, সুইত্‍‍জারল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহীর স্যাটেলাইটও থাকছে। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে উত্‍‍ক্ষেপণ। সকাল নটা বেজে আঠাশ মিনিটে মহাকাশে পাড়ি দেবে PSLV সিরিজের অত্যাধুনিক সংস্করণ C37। সবচেয়ে বড় স্যাটেলাইটটি কারটোস্যাট-টু সিরিজের। ওজন ৭০৪ কেজি। কাজ পৃথিবী পর্যবেক্ষণ।

আরও পড়ুন আবার জিও-র ধামাকাদার অফার!

সঙ্গে যাবে আরও ১০৩ টি স্যাটেলাইট। যাদের মোট ওজন ৬৬৪ কেজি। সবকটি স্যাটেলাইটকেই ৫০৫ কিলোমিটার দূরে সান সিনক্রোনাস অরবিটে স্থাপন করা হয়েছে। এই উত্‍‍ক্ষেপণের পর মহাকাশ বাণিজ্যে বাকিদের বহুযোজন পিছনে ফেলে দেবে ইসরো। কারণ স্যাটেলাইট উত্‍‍ক্ষেপণে PSLV-ই এখন সবচেয়ে সস্তা রকেট। যা ভারতে তৈরি হয়। উত্‍‍ক্ষেপণের খরচ এত কম যে আমেরিকাও নিজেদের নাসার রকেট ছেড়ে ভারতের PSLV-কে বেছে নিচ্ছে।

আরও পড়ুন  চ্যাট মেসেজকে আরও সুরক্ষিত করতে হোয়াটস অ্যাপের নতুন ফিচার্স

.