কমতে পারে মোবাইলের কলচার্জ, সুবিধা হবে রিলায়েন্স জিও-র

কমতে পারে মোবাইল কলের খরচ। কারণ, কলচার্জ থেকে ইন্টারকানেকশন ইউসেজ চার্জ (IUC)-কে আলাদা করে দেওয়ার ব্যাপারে ভাবনাচিন্তা করছে টেলিকম নিয়ন্ত্রক সংস্থা 'ট্রাই'। আর তাতেই বিশেষ সুবিধা হতে পারে রিলায়েন্স জিও-র। কিন্তু কেন? আর এই IUC-ব্যাপারটাই বা কী?

Updated By: Feb 10, 2017, 08:15 PM IST
কমতে পারে মোবাইলের কলচার্জ, সুবিধা হবে রিলায়েন্স জিও-র

ওয়েব ডেস্ক: কমতে পারে মোবাইল কলের খরচ। কারণ, কলচার্জ থেকে ইন্টারকানেকশন ইউসেজ চার্জ (IUC)-কে আলাদা করে দেওয়ার ব্যাপারে ভাবনাচিন্তা করছে টেলিকম নিয়ন্ত্রক সংস্থা 'ট্রাই'। আর তাতেই বিশেষ সুবিধা হতে পারে রিলায়েন্স জিও-র। কিন্তু কেন? আর এই IUC-ব্যাপারটাই বা কী?

একটি নির্দিষ্ট টেলিকম নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে ফোন করা হলে, যে নেটওয়ার্কে ফোন করা হল সেই সংস্থাটি যে নেটওয়ার্ক থেকে ফোন করা হল সেই সংস্থা থেকে যে টাকা পায় তাকেই IUC বলে। বর্তমানে ট্রাই নির্ধারিত এই IUC-র পরিমান মিনিটে ১৪ পয়সা। ফলে, কোনও টেলিকম সংস্থাই ন্যূন্যতম কলচার্জ হিসাবে মিনিটে ১৪ পয়সার চেয়ে কম দাম গ্রাহকের থেকে নিতে পারে না। আর এখানেই অভিযোগ উঠছে  রিলায়েন্স জিও-র বিরুদ্ধে। কারণ, তারা একেবারে নিখরচায় ভয়েস কলিং এর সুযোগ দিচ্ছে গ্রাহককে।

আরও পড়ুন- চ্যাট মেসেজকে আরও সুরক্ষিত করতে হোয়াটস অ্যাপের নতুন ফিচার্স

তবে  যদি, ট্রাই শেষ পর্যন্ত IUC-কে আলাদা করে দিতে চায়, তাহলে সব নেটওয়ার্কেই কমবে কলচার্জ এবং বেশ অনেকটাই সুবিধা পেয়ে যাবে রিলায়েন্স জিও।

.