Aadhaar Ration Link: কীভাবে করবেন আধার-রেশন কার্ড লিঙ্ক, জেনে নিন

Aadhaar Ration Link: কর্তৃপক্ষ আপনার নথিগুলি প্রক্রিয়া করবে, এবং একবার রেশন কার্ড সফলভাবে আধার কার্ডের সাথে লিঙ্ক হয়ে গেলে, আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন।

Updated By: Aug 18, 2024, 07:56 PM IST
Aadhaar Ration Link: কীভাবে করবেন আধার-রেশন কার্ড লিঙ্ক, জেনে নিন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেশনে দুর্নীতি বন্ধ করতে রেশন কার্ডের সঙ্গে আধার সংযোগ বাধ্যতামূলক করেছে সরকার। এখন এই কাজটি করবেন কীভাবে তা অনেকেই জানেন না। অনেকে অফলাইনে আধার সেবা কেন্দ্রে যাচ্ছেন  তবে অনলাইনে নিজেই আধার-রেশন কার্ড সংযোগ করতে পারেন। দেখে নিন কীভাবে-

আরও পড়ুন-গালে যেন থাপ্পড়ের দাগ, লাফিয়ে বাড়ছে মারাত্মক এই ভাইরাস

রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করার জন্য যেতে হবে খাদ্য দফতরের অফিশিয়াল ওয়েবসাইট অর্থাৎ https://wbpds.wb.gov.in/-এ। লগ ইন করতে হবে।

ওই সাইটে লগ ইন করার পর মিলবে আধার ও রেশন কার্ড লিঙ্ক করার জন্য প্রয়োজনীয় অপশন। সেখানে আধার নম্বর ও রেশন কার্ডের নম্বর দিতে হবে। এর পাশপাশি দিতে হবে আপনার মোবাইল নম্বরও। কারন ওই নম্বরেই আসবে একটি ওটিপি।

আধার নম্বর, রেশন কার্ড নম্বর দেওয়ার পর ক্লিক করলেই আপনার মোবাইল নম্বরে আসবে একটি ওটিপি। সেই ওটিপি একটি নির্দিষ্ট জায়গায় দিতে হবে। এরপর ক্লিক করলেই আধার ও রেশনা কার্ডে লিঙ্ক হয়ে যাবে।

অফলাইনে কীভাবে আধার রেশন কার্ড লিঙ্ক করবেন

পরিবারের সবার আধার ও রেশন কার্ডের ফোটো কপি নিতে হবে।

ব্যাঙ্ক পাসবুকের একটি ফোটো কপি নিতে হবে।

পরিবারের প্রধানের একটি ছবি চাই।

সব আধার ও রেশন কার্ড রেশন দোকানে জমা দিন।

আধার ডাটাবেসে সেই তথ্য যাচাই করার জন্য আপনাকে তাদের সেন্সরে একটি ফিঙ্গারপ্রিন্ট আইডি দিতে বলা হতে পারে।

নথিগুলি উপযুক্ত বিভাগে পৌঁছে গেলে, আপনাকে এসএমএস বা ইমেলের মাধ্যমে জানানো হবে।

কর্তৃপক্ষ আপনার নথিগুলি প্রক্রিয়া করবে, এবং একবার রেশন কার্ড সফলভাবে আধার কার্ডের সাথে লিঙ্ক হয়ে গেলে, আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.