এবার ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যে নজরদারির গুরুতর অভিযোগ LinkedIn-এর বিরুদ্ধে!

TikTok-এর মতোই এ বার একই অভিযোগ উঠল মার্কিন ব্যবসা এবং কর্মসংস্থান ভিত্তিক অনলাইন পরিষেবা প্রদানকারী সংস্থা LinkedIn-এর বিরুদ্ধে!

Edited By: সুদীপ দে | Updated By: Jul 4, 2020, 02:03 PM IST
এবার ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যে নজরদারির গুরুতর অভিযোগ LinkedIn-এর বিরুদ্ধে!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: আগে একাধিক বার ভারতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্টরি ইত্যাদির উপর নজরদারি বা তথ্য হাতানোর মতো গুরুতর অভিযোগ উঠেছে একাধিক চিনা সংস্থার বিরুদ্ধে। এর মধ্যে চিনের স্মার্টফোন ও ইলেকট্রনিক সামগ্রি প্রস্তুতকারী সংস্থা Xiaomi-র নামও রয়েছে। Xiaomi ছাড়াও এই তালিকায় সম্প্রতি জুড়েছিল চিনা বহুজাতিক ইন্টারনেট প্রযুক্তি সংস্থা ByteDance-এর জনপ্রিয় অ্যাপ TikTok-এর নামও। এ বার একই অভিযোগ উঠল মার্কিন ব্যবসা এবং কর্মসংস্থান ভিত্তিক অনলাইন পরিষেবা প্রদানকারী সংস্থা LinkedIn-এর বিরুদ্ধে!

এই মার্কিন সংস্থার বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যে নজরদারির গুরুতর অভিযোগ উঠেছে। LinkedIn-এর বিরুদ্ধে অভিযোগ, ব্যবহারকারীদের iPhone বা MacBook Pro ব্যবহারকারীদের ক্লিপবোর্ড অ্যাকসেস করে তাঁদের ব্যক্তিগত মেসেজে পর্যন্ত আড়ি পেতেছে এই সংস্থার অ্যাপ। iPhone বা MacBook Pro ব্যবহারকারীদের ক্লিপবোর্ডের যাবতীয় তথ্যের অনুলিপি (Copy) করে তা নিজেদের কাছে সংরক্ষণের অভিযোগ উঠেছে LinkedIn-এর বিরুদ্ধে!

ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের বিষয়টি ধরা পড়েছে Apple-এর নতুন অপারেটিং সিস্টেম iOS 14-এর একটি বিশেষ ফিচারে। iOS 14-এর ওই ফাচারের সাহায্যে সহজেই ধরা পড়ে কোন অ্যাপ ইউজারের কোন তথ্য বা সার্চ হিস্টরি অ্যাকসেস করছে।

আরও পড়ুন: ২২ দিনে এক কোটি বার ডাউনলোড হলো "চিঙ্গারি", টিকটকের জায়গা পূরণ করছে এই দেশীয় অ্যাপ

সম্প্রতি iPhone ব্যবহারকারী এক LinkedIn ইউজারই (@DonCubed) টুইট করে গোটা বিষয়টি সামনে এনেছেন। যদিও এই অভিযোগের প্রেক্ষিতে LinkedIn এটিকে একটি যান্ত্রিক ত্রুটি হিসাবেই ব্যাখ্যা করেছে। সংস্থা জানিয়েছে, দ্রুত নতুন আপডেটের মাধ্যমে এই ত্রুটি শুধরে নেওয়া হবে। ওই ইউজারের (@DonCubed) টুইটের উত্তরে এ কথা জানিয়েছেন LinkedIn-এর ইরন বার্গার।