২২ দিনে এক কোটি বার ডাউনলোড হলো "চিঙ্গারি", টিকটকের জায়গা পূরণ করছে এই দেশীয় অ্যাপ

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে তাঁরা দেখেছেন মাত্র ৭২ ঘন্টায় ৫ লক্ষ বার ডাউনলোড হয়েছে তাঁদের এই অ্যাপ।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jul 3, 2020, 05:20 PM IST
২২ দিনে এক কোটি বার ডাউনলোড হলো "চিঙ্গারি", টিকটকের জায়গা পূরণ করছে এই দেশীয় অ্যাপ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভারতে ব্যান হয়েছে জনপ্রিয় চিনা অ্যাপ টিকটক। তবে সেই জায়গা পূরণ করতে হাজির "চিঙ্গারি" অ্যাপ। মাত্র ২২ দিনের মধ্যে গুগল প্লে স্টোর থেকে  ১ কোটি বার ডাউনলোড হয়েছে এই অ্যাপ।

এক সপ্তাহ আগে ২৫ লক্ষ ডাউনলোডের গণ্ডি ছাড়িয়েছিল এই অ্যাপটি। কিন্তু টিকটক ব্যান হওয়ার সঙ্গে সঙ্গেই জনপ্রিয়তার শিখরে "চিঙ্গারি।"অ্যাপটির সহ প্রতিষ্ঠাতা সুমিত ঘোষ জানিয়েছেন প্রতি ৩০ মিনিটে ১০ লক্ষ ভিউ পাচ্ছে এই অ্যাপ। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে তাঁরা দেখেছেন মাত্র ৭২ ঘন্টায় ৫ লক্ষ বার ডাউনলোড হয়েছে তাঁদের এই অ্যাপ।

আরও পড়ুন: মজাদার ভিডিয়ো বিনোদনের খাঁটি দেশীয় অ্যাপ HiPi নিয়ে হাজির ZEE5!

বিখ্য়াত ফ্রেঞ্চ গবেষক রবার্ট ব্যাপটিস্টে জানিয়েছিলেন এই অ্যাপটির মূল সংস্থা গ্লোবাসসফ্টের ওয়েবসাইটে একটি ম্যালওয়্যার রয়েছে। এ বিষয়ে সুমিত ঘোষ জানিয়েছেন সংস্থা খুব তাড়াতাড়ি তা ঠিক করবে। গুগল প্লে স্টোরে প্রথম "চিঙ্গারি" অ্যাপ এসেছিল ২০১৮ সালের নভেম্বর মাসে। এখন হিন্দি, বাংলা, গুজরাটি -সহ বহু ভারতীয় ভাষা এই অ্যাপটিতে রয়েছে।

ভারত সরকার দেশবাসীর তথ্য নিরাপদে রাখার জন্য টিকটক-সহ ৫৯ টি অ্যাপ নিষিদ্ধ করেছে। তারপরেই অনেক গুলি ভারতীয় সংস্থা টিকটকের মতোই অ্যাপ নিয়ে উঠে এসেছে। রোপোসো ও মিত্রো অ্যাপও খুব সময়েই জনপ্রিয় হয়ে উঠেছে। ২০১৪ সালের রোপোসো অ্যাপ ইতিমধ্যেই প্লে স্টোর থেকে ৫ কোটি বার ডাউনলোড হয়েছে। চলতি বছরের এপ্রিলে লঞ্চ হয়েছিল মিত্রো অ্য়াপ। সেটিই ১ কোটি বারের বেশি ডাউনলোড হয়েছে।

.