আজ থেকে করোনা পরীক্ষার নামে মোবাইলে আসতে পারে এই email, ক্লিক করলে সব শেষ! সতর্ক করল কেন্দ্রও

মেল আসা মাত্র incident@cert-in.org এখানে সমস্ত তথ্য জানাতে অনুরোধ করেছে সার্ট।

Updated By: Jun 21, 2020, 02:46 PM IST
আজ থেকে করোনা পরীক্ষার নামে মোবাইলে আসতে পারে এই email, ক্লিক করলে সব শেষ! সতর্ক করল কেন্দ্রও
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা পরীক্ষার নাম করে হতে পারে আপনার তথ্য চুরি। আর্থিক তছরুপের ঘটনাও ঘটতে পারে। তাই আগে থেকে সতর্ক করে দিল কেন্দ্র। তথ্য প্রযুক্তি মন্ত্রকের কম্পিউটার এমারজেন্সি রেসপনস টিম (CERT) জানিয়েছে, আজ থেকেই ইমেল মারফত এই ফিশিং আক্রমণ শুরু করতে পারে অসাধুরা।
প্রথমে কোনও ব্যক্তির ফোনে কোভিড সংক্রান্ত কোনও ইমেল বা বার্তা আসবে। সেখানেই থাকবে সেই ভয়ানক লিঙ্ক যা একটি ভুয়ো ওয়েবসাইটে নিয়ে যাবে। কিংবা ফোনে ডাউনলোড হয়ে যাবে ম্যালওয়্যার জাতীয় ভাইরাস। লোপাট হতে পারে সব তথ্য। সম্ভাব্য যে ইমেল আইডি থেকে মেল আসতে পারে তা হলো ncov2019@gov.in। আদপে দেখে সরকারি মনে হলেও এই ফাঁদে পা দিলেই সব তথ্য সাবাড় করে নেবে দুষ্কৃতীরা।

 

আরও পড়ুন: সূর্যগ্রহণেই নির্মূল হবে করোনা? জেনে নিন আসল সত্যি

সার্টের পক্ষ থেকে জানানো হয়েছে কমপক্ষে ২০ লক্ষ মানুষের কাছে যেতে পারে এই মেল। দিল্লি, মুম্বই, চেন্নাই ও আহমেদাবাদে বিনামূল্যে কোভিড পরীক্ষা এই বিষয়ে পৌঁছবে মেল। কোনও ব্যক্তি তথ্য দিয়ে দিলেই বিপদ। সার্টের পক্ষ থেকে জানানো হয়েছে এই ধরনের মেল এলে তা খুলতে না। এমনকি পরিচিত কেউ যদি এই মেল পাঠান তখনও না। মেল আসা মাত্র incident@cert-in.org এখানে সমস্ত তথ্য জানাতে অনুরোধ করেছে সার্ট।

.