Microsoft Layoff: ফের কর্মী ছাঁটাই, বুধবার ঘোষণা করবে মাইক্রোসফট

মাইক্রোসফ্ট গত বছরের শেষ তিন মাসের জন্য তার আয়ের রিপোর্ট করার এক সপ্তাহ আগে একটি নতুন ছাঁটাইয়ের ঘোষণা হবে। অন্যদিকে গত কয়েক সপ্তাহ ধরে স্টলওয়ার্ট সেলসফোর্স এবং অ্যামাজন থেকে উল্লেখযোগ্য পরিমাণে হেডকাউন্ট কাট হ্রাস হয়েছে।

Updated By: Jan 18, 2023, 12:02 PM IST
Microsoft Layoff: ফের কর্মী ছাঁটাই, বুধবার ঘোষণা করবে মাইক্রোসফট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবার মিডিয়া রিপোর্ট অনুসারে, মাইক্রোসফ্ট (Microsoft) তার বিশ্বব্যাপী কর্মীবাহিনী থেকে আরও ছাঁটাই করতে প্রস্তুত হচ্ছে। এর কারণ হিসেবে প্রযুক্তি জায়ান্টরা জানিয়েছে যে রুক্ষ অর্থনৈতিক অবস্থা থেকে বেরিয়ে আসতে চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। জানা গিয়েছে বুধবার কম্পিউটার ক্ষেত্রের অন্যতম গুরুত্বপূর্ণ এই সংস্থা তাদের ইঞ্জিনিয়ারিং বিভাগে ছাঁটাই করার কথা ঘোষণা করতে পারে।

মাইক্রোসফ্টের একজন মুখপাত্র বলেছেন যে সংস্থাটি ‘গুজবে’ মন্তব্য করবে না।

ওয়াশিংটনের এই সংস্থায় ২২০,০০০ এরও বেশি কর্মী রয়েছে বলে মনে করেন ট্র্যাকাররা। সংস্থাটি গত বছর দুইবার তাদের কর্মচারী ছাঁটাই করেছে।

মাইক্রোসফ্ট গত বছরের শেষ তিন মাসের জন্য তার আয়ের রিপোর্ট করার এক সপ্তাহ আগে একটি নতুন ছাঁটাইয়ের ঘোষণা হবে।

অন্যদিকে গত কয়েক সপ্তাহ ধরে স্টলওয়ার্ট সেলসফোর্স এবং অ্যামাজন থেকে উল্লেখযোগ্য পরিমাণে হেডকাউন্ট কাট হ্রাস হয়েছে।

অনেকেই মনে করছে প্রযুক্তি খাতে আরও পাঁচ থেকে দশ শতাংশ কর্মী ছাঁটাই হতে পারে। এই কোম্পানিগুলির আগে অনিয়ন্ত্রিত অর্থব্যয় করলেও এখন তাঁরা নিয়ন্ত্রণ করবে বলেই মনে করছেন সকলে।

অ্যামাজন জানুয়ারির শুরুতে ঘোষণা করেছিল যে ‘অনিশ্চিত অর্থনীতি’ এবং মহামারী চলাকালীন ‘দ্রুত নিয়োগ’ করেছিল। সেই কথা উল্লেখ করে তার কর্মীবাহিনী থেকে ১৮,০০০-এরও বেশি চাকরি কমানোর পরিকল্পনা করেছে।

চাকরি কমানোর পরিকল্পনাটি মার্কিন প্রযুক্তি ক্ষেত্রে প্রভাব বিস্তার করেছে। সাম্প্রতিক ছাঁটাইগুলির মধ্যে সবচেয়ে বড় ফেসবুকের মালিক সংস্থা মেটা-র ছাঁটাই।

আরও পড়ুন: ShareChat Layoff: অ্যামাজন-গুগলের পরে এবার শেয়ারচ্যাট, মন্দার কথা ভেবে রাতারাতি ছাঁটাই ২০ শতাংশ কর্মী

আমাজনের কিছু ছাঁটাই ইউরোপে হবে, সিইও অ্যান্ডি জ্যাসি কর্মীদের কাছে একটি বিবৃতিতে জানিয়েছেন যে প্রভাবিত কর্মীদের ১৮ জানুয়ারী বুধবার থেকে জানানো হবে।

আরও পড়ুন: NASA: মহাকাশে ভেঙে পড়বে নাসার স্যাটেলাইট! পৃথিবীতে বড় প্রভাব?

মেটা নভেম্বরে ১১,০০০ চাকরি, অথবা তার কর্মীদের প্রায় ১৩ শতাংশ কমানোর ঘোষণা করেছে। অগস্টের শেষে, স্ন্যাপচ্যাট তার কর্মীদের প্রায় ২০ শতাংশ অর্থাৎ প্রায় ১২০০ জনকে ছেড়ে দেয়। জানুয়ারির শুরুতে, আইটি গ্রুপ সেলসফোর্স ঘোষণা করেছিল যে এটি তাদের প্রায় ১০ শতাংশ কর্মী ছাঁটাই করছে, অর্থাৎ মাত্র ৮০০০ জনেরও কম

অক্টোবরে বিলিয়নেয়ার এলন মাস্ক ট্যুইটার কেনার পরেই প্ল্যাটফর্মের ৭৫০০ কর্মীর প্রায় অর্ধেককে ছাঁটাই করেছিলেন। তাঁর নীতি পরিবর্তনের প্রতিবাদে আরও বহু কর্মী পদত্যাগ করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)