Paytm Payments Bank Services: বন্ধ হচ্ছে না পেটিএম! 'ন্যাশনাল পেটিএম কর্পোরেশন অফ ইন্ডিয়া' অবশেষে সবুজ সংকেত দিল...

Paytm Payments Bank services: 'ন্যাশনাল পেটিএম কর্পোরেশন অফ ইন্ডিয়া' পেটিএম চালু থাকার অনুমোদনটি দিয়েছে। এবং তারা এ-ও জানিয়েছে, অ্যাক্সিস ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এবং ইয়েস ব্যাংকের সঙ্গে ইউপিআই ফাংশনও চালু থাকবে।

Updated By: Mar 15, 2024, 03:29 PM IST
Paytm Payments Bank Services: বন্ধ হচ্ছে না পেটিএম! 'ন্যাশনাল পেটিএম কর্পোরেশন অফ ইন্ডিয়া' অবশেষে সবুজ সংকেত দিল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডিজিটাল পেমেন্ট নিয়ে বড় একটা অনিশ্চয়তা তৈরি হচ্ছিল ইদানীং। শোনা যাচ্ছিল, ডিজিটাল পেমেন্ট সিস্টেমগুলি আর নিরাপদ নয় এবং এগুলি ধীরে ধীরে বন্ধ হয়ে যাবে। পেটিএম নিয়ে-ই যেমন একটা প্রশ্নচিহ্ন উঠে গিয়েছিল। তবে, অবশেষে হাঁপ ছেড়ে বাঁচল সকলে। জানা গেল, বন্ধ হচ্ছে না পেটিএম।

আরও পড়ুন: TOI-270 d: উল্লসিত পৃথিবী! ফুটন্ত জলের সমুদ্র নিয়ে মহাকাশে ঘুরে বেড়াচ্ছে নতুন এক গ্রহ...

'ন্যাশনাল পেটিএম কর্পোরেশন অফ ইন্ডিয়া' পেটিএম চালু থাকার এই বহু কাঙ্ক্ষিত অনুমোদনটি দিয়েছে। এবং তারা এ-ও জানিয়েছে, অ্যাক্সিস ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এবং ইয়েস ব্যাংকের সঙ্গে ইউপিআই ফাংশনও চালু থাকবে।

এর আগে কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স পেটিএম ব্যবহার না করার আর্জি জানিয়েছিল। সুরক্ষার স্বার্থেই সাধারণ ব্যবহারকারীকে অন্য অ্যাপ ব্যবহার করার কথা বলেছিল তারা। এক বিজ্ঞপ্তি জারি করে ভারতীয় ব্যবসায়ীদের সংগঠনের পক্ষ থেকে পেটিএম ব্যাংক ব্যবহার করতে নিষেধ করা হয়েছিল। কিছুদিন আগেই পেটিএম পেমেন্ট ব্যাংকের উপর বড়সড় নিষেধাজ্ঞা আরোপ করেছিল রিজার্ভ ব্যাংক। 

আরবিআই স্পষ্ট করে বলেছে, ২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাংকিং পরিষেবা দিতে পারবে না তারা। কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে কোনও টাকা জমা নিতে বা ক্রেডিটে লেনদেনও করতে পারবে না। আরবিআই উদ্বিগ্ন যে, কিছু অ্যাকাউন্ট মানি লন্ডারিংয়ের জন্য ব্যবহার করা হতে পারে। অন্তত এমনটাই জানা গিয়েছিল এক সূত্র মারফত। এর পরই স্পষ্টভাবে ভারতীয় ব্যবসায়ীদের পেটিএম ব্যাংক বন্ধের নির্দেশ দিয়েছিল ব্যবসায়ীদেরই সর্বভারতীয় সংগঠন।

২০২২ সালে পেটিএমকে আরবিআই এই মর্মে নির্দেশ দিয়েছিল যে, আর নতুন করে কোনও গ্রাহক রেজিস্ট্রেশন করা যাবে না। তার পরও দিনের পর দিন অডিটে বেশ কিছু বেনিয়ম করেছে পেটিএম। RBI জানিয়েছে, ব্যাংক গ্রাহকরা তাঁদের অ্যাকাউন্ট থেকে ব্যালান্স তোলা বা ব্যবহার করার অনুমতি পাবেন। যেমন সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ইনস্ট্রুমেন্টস, FASTag, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড (NCMC)।

আরও পড়ুন: Sun Transit: সূর্য প্রবেশ করে গিয়েছে মীনে! এজন্য কোন রাশির জীবনে ঘনিয়ে আসছে অন্ধকার, কাদের ভাগ্যোদয়?

সবকিছুতেই এখন অনলাইনে পেমেন্ট! ফলে পেটিএমর মতো অনলাইন পেমেন্ট প্লাটফর্ম খুবই জনপ্রিয়। কম-বেশি প্রায় সকলেই পেটিএম ব্য়বহার করেন। কিন্তু সেই পেটিএমের ব্যাংকিং পরিষেবাকেই রিজার্ভ ব্যাংক নিষিদ্ধ ঘোষণা করায় নানা মহলে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। আর্থিক লেনদেনও কি বন্ধ হয়ে যাবে? বিজ্ঞপ্তি জারি করে রিজার্ভ ব্যাংক। বিজ্ঞপ্তিতে উল্লেখ ছিল, পেটিএমের  UPI পরিষেবা চালু রাখার যে অনুরোধ করেছে OCL, সেই অনুরোধ যেন খতিয়ে দেখা হয়। ‘@paytm’ হ্যান্ডেলের মাধ্যমে যাতে নির্বিঘ্নে টাকা স্থানান্তর করা সহজ হয় সেদিকে নজর দেওয়া হোক। এমনকী, বলা হয়েছিল, যাঁরা পেটিএমের QR কোড ব্যবহার করছেন, তাঁদের বিকল্প অ্যাকাউন্টের সুবিধা দিক NCPI

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.