কম খরচে মহাকাশে উপগ্রহ পাঠিয়ে ইসরোর মুকুটে নয়া পালক

ফের বড়সড় সাফল্য ইসরোর। কম খরচে মহাকাশে উপগ্রহ পাঠানোর জন্য নতুন রকেট ইঞ্জিনের সফল উত্‍ক্ষেপণ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। নয়া প্রযুক্তি SCRAMJET -র উত্‍ক্ষেপণের উচ্ছ্বসিত ইসরোর বিজ্ঞানীরা।

Updated By: Aug 28, 2016, 04:57 PM IST
কম খরচে মহাকাশে উপগ্রহ পাঠিয়ে ইসরোর মুকুটে নয়া পালক

ওয়েব ডেস্ক: ফের বড়সড় সাফল্য ইসরোর। কম খরচে মহাকাশে উপগ্রহ পাঠানোর জন্য নতুন রকেট ইঞ্জিনের সফল উত্‍ক্ষেপণ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। নয়া প্রযুক্তি SCRAMJET -র উত্‍ক্ষেপণের উচ্ছ্বসিত ইসরোর বিজ্ঞানীরা।

রবিবার ভোর ছটা। শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে SCARMJET রকেট ইঞ্জিন মহাকাশে পাড়ি দিতেই ইসরোর মুকুটে জুড়ে গেল নয়া পালক। এক ধাক্কায় মহাকাশে উপগ্রহ পাঠানোর খরচ কমে গেল প্রায় দশগুন। ইসরোর নতুন এই রকেট ইঞ্জিন জ্বালানি হিসাবে ব্যবহৃত অক্সিজেন বাতাস থেকেই সংগ্রহ করবে, চিরাচরিত ব্যবস্থামতো জ্বালানি ট্যাঙ্ক থেকে নয়।

আরও ভারত- ভারতে নগদহীন লেনদেনে তৈরি হল ইতিহাস

মাস দুয়েক আগেই আধঘণ্টায় ২০টি উপগ্রহ মহাকাশে পাঠিয়ে রেকর্ড গড়ে ইসরো। এদিনের SCRAMJET উত্‍পেক্ষণ মহাকাশ গবেষণার সারা বিশ্বের কাছে ভারতীয় প্রযুক্তি ও মেধার আরেক সাক্ষর। ইসরোর বিজ্ঞানীদের দাবি,  নয়া এই প্রযুক্তির নাম SUPER SONIC COMBUSTION RAM  বা সংক্ষেপে SCRAMJET।

একটি SCRAMJET  ৩০০০ কেজি পর্যন্ত ওজনের উপগ্রহ মহাকাশে পাঠাতে সক্ষম। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, মহাকাশে পৌছনোর জন্য অক্সিজেনের দরকার, বায়ুমণ্ডলের স্তর থেকে তা সংগ্রহ করে SCRAMJET। ভারত ছাড়া  বিশ্বের মাত্র দুটি দেশ মার্কিন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার কাছে এই প্রযুক্তি রয়েছে।

আরও ভারত- জানুন, সিমকার্ডের মাধ্যমে কীভাবে চলছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট হ্যাকিং!

 কম খরচে  উপগ্রহ উতক্ষেপণের জন্য আরও উন্নত প্রযুক্তির মহাকাশযান তৈরির ওপর জোর দিয়েছে ইসরো। SCRAMJET তারই একটি ধাপ। নয়া প্রযুক্তির সাফল্য মহাকাশ গবেষণার খরচ এক ধাক্কায় ১০ গুন কমিয়ে দিল। যা দেশের মহাকাশ গবেষণায় গুরুত্বপূর্ণ অধ্যায়।

.