5G-র জন্য ভারতে Corona সংক্রমণ? কী বলছে কেন্দ্রীয় সংস্থা?

বিবৃতি দিলো ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস।

Updated By: May 13, 2021, 12:32 PM IST
  5G-র জন্য ভারতে Corona সংক্রমণ? কী বলছে কেন্দ্রীয় সংস্থা?

নিজস্ব প্রতিবেদন: ৫জি নেটওয়ার্ক থেকেই ভারতে করোনা ছড়াচ্ছে। বেশ কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় এই ধরনের খবর ছড়িয়ে পড়ছে। যাকে ঘিরে সাধারণ মানুষের মধ্য়ে তৈরি হয়েছে আতঙ্ক। এই অবস্থায় মুখ খুলল কেন্দ্রীয় সংস্থা ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন(DoT)।  কী বলছে সংস্থা?

আরও পড়ুন:  বাড়িতে নেই অক্সিমিটার? চিন্তা করবেন না এই ৫টি স্মার্টওয়াচেই কাজ চলবে

ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন জানিয়েছে , এই ধরনের খবর সম্পূর্ণ ভ্রান্ত এবং গুজব। মানুষকে বিভ্রান্ত করার জন্য়ই এই ধরনের খবর ছড়ানো হচ্ছে। করোনা সংক্রমণের সঙ্গে ৫জি নেটওয়ার্কের কোনও সম্পর্ক নেই। সংস্থার দাবি, মোবাইল টাওয়ার থেকে সাধারণত নন-আয়োনাইজিং রেডিও ফ্রিকোয়েন্সি বের হয়। যা মানুষের শরীরে এবং কোনও জীবিত কোশের ক্ষতি করে না। সূত্রের খবর, ইতিমধ্য়ে টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে ৫জি নেটওয়ার্কের ট্রায়াল শুরুর অনুমতি দিয়েছে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন। 

আরও পড়ুন:  WhatsApp-র প্রাইভেসি পলিসি না মানলে অ্যাকাউন্ট ডিলিট হবে না, কিন্তু মিলবে 'শাস্তি'

সপ্তাহখানেক আগে এই একই বিষয়ে বিবৃতি দিয়েছে প্রেস ইনফরমেশন ব্য়ুরো এবং সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া। তাঁরাও জানিয়েছে, ৫জি নেটওয়ার্ক দ্বারা করোনা সংক্রমণের খবর নিছকই গুজব ছাড়া আর কিছুই নয়। তবে কেবল ভারতে নয়, গত বছর করোনা সংক্রমণের সঙ্গে ৫জি নেটওয়ার্ককে জুড়ে গুজব ছড়ায় ইউরোপেও। এতটাই আতঙ্কের পরিস্থিতি তৈরি হয় যে, এই বিষয়ে মুখ খুলতে হয় ব্রিটেনের মন্ত্রিসভার সদস্য়কে।