ফেসবুক, হোয়াটসঅ্যাপে ভীষণ বিপদ! বুকারজয়ী সাহিত্যিকের ব্যাখ্যা সত্যিই ভয়ের

Updated By: Sep 1, 2017, 11:48 AM IST
ফেসবুক, হোয়াটসঅ্যাপে ভীষণ বিপদ! বুকারজয়ী সাহিত্যিকের ব্যাখ্যা সত্যিই ভয়ের

ওয়েব ডেস্ক: সামনের দিনে এমন প্রজন্ম আসতে চলেছে, যারা হবে অশিক্ষিত! এমনই দাবি করলেন  ২০১০ সালে ‘দ্য ফিঙ্কলার কোয়েশ্চেন’ উপন্যাসের জন্য ম্যান বুকার পুরস্কার পাওয়া হাওয়ার্ড জ্যাকবসন। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, ব্রিটিশ এই ঔপন্যাসিক ও সাংবাদিকের মতে, যোগাযোগের চেহারাটা পাল্টে যাচ্ছে নাটকীয় ভাবে। তরুণ প্রজন্ম সোশ্যাল মিডিয়া ও স্মার্টফোনের দৌলতে ক্রমে বই পড়া থেকে দূরে সরে যাচ্ছে। তাদের বই পড়ার ইচ্ছেটাই চলে যাচ্ছে। 

বই পড়ার ইচ্ছা চলে যাচ্ছে বলেই জ্ঞানের পরিধিটা আস্তে আস্তে ছোটো হয়ে যাচ্ছে। স্মার্টফোন আর বিভিন্ন গ্যাজেটের দৌরাত্ম্যে তরুণ প্রজন্ম ভীষণভাবে আত্মকেন্দ্রিক হয়ে উঠছে বলেও দাবি ওই সাহিত্যিকের। তবে এক্ষেত্রে যে তিনি কেবল তরুণ প্রজন্মকেই কাঠগড়ায় তুলেছেন, এমনটা নয়। তিনি আঙুল তুলেছেন নিজের দিকেও। জানিয়েছেন, একসময় মোটা উপন্যাসে ডুবে থাকতে তিনি সবচেয়ে পছন্দ করতেন। কিন্তু এখন তাঁর মনঃসংযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে স্ক্রিনের প্রতি নিরন্তর  মনোযোগ থাকার কারণে। আক্ষেপের সুরে তিনি বলেন, ‘আমি সাদা কাগজ চাই। কাগজের উপর আলো চাই।’

তাঁর মতে, এ ভাবে চলতে থাকলে, আগামী ২০ বছরের মধ্যে এমন প্রজন্ম আসছে, যারা পড়তে পারবে না। আসলে তারা পড়তে চাইবেই না। এর জন্য ফেসবুক, হোয়াটসঅ্যাপকেও কিছুটা হলে দায়ী করেছেন তিনি। আসলে তাঁর মতে, আমরা এখন প্রত্যেকেই কম বেশি সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিতে ভীষণভাবে আসক্ত হয়ে পড়ছি। এক পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, ১৯৮২ থেকে পাওয়া হিসেব অনুযায়ী আমেরিকান প্রাপ্তবয়স্করা গত বছরই সবচেয়ে কম সাহিত্য পাঠ করেছেন। পাশাপাশি এও জানা গিয়েছে যে, ৫ থেকে ১৫ বছর বয়সীরা সপ্তাহে ১৫ ঘণ্টা ইন্টারনেটে সময় কাটাচ্ছে। 

.