এই উপায়ে হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে বের করুন নিজেই

বাসে বা ট্রেনে বা রাস্তায় হাঁটছেন, হঠাত্‌ পকেটে হাত দিয়ে টের পেলেন আপনার সাধের স্মার্টফোনটি গায়েব হয়ে গিয়েছে। ব্যস তখন কপাল চাপড়ানো ছাড়া আর কোনও উপায় নেই। কারণ, ও ফোন আপনি আর কিছুতেই ফেরত পাবেন না। যতই পুলিসের কাছে জানান না কেন, ফোনটি আপনার চিরতরে গেল। কিন্তু যদি আপনার ফোনে অ্যান্ড্রয়েড থাকে, তাহলে এত সমস্যায় আপনাকে পড়তেই হবে না। পুলিসের সাহায্য না নিয়েই আপনি নিজেই খুঁজে বের করতে পারবেন আপনার ফোনটিকে। জানেন কীভাবে?

Updated By: May 28, 2016, 01:29 PM IST
এই উপায়ে হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে বের করুন নিজেই

ওয়েব ডেস্ক: বাসে বা ট্রেনে বা রাস্তায় হাঁটছেন, হঠাত্‌ পকেটে হাত দিয়ে টের পেলেন আপনার সাধের স্মার্টফোনটি গায়েব হয়ে গিয়েছে। ব্যস তখন কপাল চাপড়ানো ছাড়া আর কোনও উপায় নেই। কারণ, ও ফোন আপনি আর কিছুতেই ফেরত পাবেন না। যতই পুলিসের কাছে জানান না কেন, ফোনটি আপনার চিরতরে গেল। কিন্তু যদি আপনার ফোনে অ্যান্ড্রয়েড থাকে, তাহলে এত সমস্যায় আপনাকে পড়তেই হবে না। পুলিসের সাহায্য না নিয়েই আপনি নিজেই খুঁজে বের করতে পারবেন আপনার ফোনটিকে। জানেন কীভাবে?

আপনার স্মার্টফোনে যদি অ্যান্ড্রয়েড থাকে, তাহলে আর চুরি হয়ে যাওয়া কিংবা হারিয়ে যাওয়া ফোন নিয়ে মন খারাপ করতে হবে না। কারণ, অনায়াসে আপনি নিজেই ফোনটি খুঁজে পেতে পারবেন। তার জন্য কী কী করতে হবে দেখে নিন-

১) যে কোনও অ্যান্ড্রয়েড ফোনে গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড ডিভাইস মেসেঞ্জার অ্যাপ ডাউনলোড করুন।

২) এবার আপনার গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করুন।

৩) গুগল অ্যাকাউন্টের মাধ্যমে আপনি আপনার হারিয়ে ফোনটি ব্যবহার করতে পারবেন।

৪) এবার আপনি আপনার হারিয়ে যাওয়া ফোনটি কোন এলাকায় রয়েছে, তা ম্যাপ থেকে জানতে পারবেন।

৫) শুধু তাই নয়, আপনার কাছে ফোনটিতে রিং হওয়ার অপশন আসবে। সেই অপশনে গেলে কয়েক সেকেন্ডের মধ্যে আপনার হারিয়ে যাওয়া ফোনটি বেজে উঠবে। এমনকি ফোনটি বন্ধ থাকলেও।

৬) এই একই পদ্ধতিতে আপনি আপনার হারিয়ে যাওয়া ফোন থেকে সমস্ত তথ্য মুছেও দিতে পারবেন।