সুইচ, রেগুলেটর ভুলে যান! স্মার্টফোন থেকেই নিয়ন্ত্রণ করুন স্মার্ট সিলিং ফ্যান!

একাধিক স্মার্ট সুবিধা যুক্ত এই স্মার্ট সিলিং ফ্যানের দাম মধ্যবিত্তর নাগালের মধ্যেই!

Updated By: Mar 9, 2019, 02:10 PM IST
সুইচ, রেগুলেটর ভুলে যান! স্মার্টফোন থেকেই নিয়ন্ত্রণ করুন স্মার্ট সিলিং ফ্যান!

নিজস্ব প্রতিবেদন: ফুরিয়ে এসেছে শীত। তাপমাত্রার পারদ ক্রমশ উর্ধ্বমুখী। অনেক বাড়িতেই ইতিমধ্যে দিনের বেশির ভাগ সময়টায় মাথার উপর ফ্যান ঘুরছে। রাতেও ফ্যান চালিয়ে ঘুমোতে হচ্ছে। তবে ভোরের দিকটায় আবার ঠান্ডা লাগতে শুরু করে। তখন উঠে আবার ফ্যানের গতি কমাতে হয়, নয়তো বন্ধ করে দিতে হয়। কিন্তু ফ্যান যদি আপনার স্মার্টফোন থেকেই নিয়ন্ত্রণ করা যায়! অর্থাত্, ফ্যানের গতি প্রয়োজন মতো কমানো, বাড়ানো বা ফ্যান বন্ধ করার জন্য হাতের কাছে Android স্মার্টফোন থাকলেই চলবে। এমনই স্মার্ট ফ্যান লঞ্চ করেছে Lava।

Lava-র নতুন ব্র্যান্ড Ottomate International ভারতের বাজারে নিয়ে এসেছে একটি স্মার্ট সিলিং ফ্যান যেটি নিয়ন্ত্রণ করা যাবে Android স্মার্টফোন থেকেই। স্মার্টফোনে নির্দিষ্ট অ্যাপ ডাউনলোড করে নিলেই স্মার্ট সিলিং ফ্যান নিয়ন্ত্রণ করা যাবে ফোন থেকে। ‘Ottomate Smart App’-এর সাহায্যে এই স্মার্ট সিলিং ফ্যান নিয়ন্ত্রণ করা যাবে। আপাতত Android ফোনের জন্যই এই অ্যাপ তৈরি করা হয়েছে।

Ottomate স্মার্ট সিলিং ফ্যানের মধ্যে রয়েছে একটি Qualcomm BLE ৫.০ চিপসেট।

Bluetooth-এর মাধ্যমে এই ফ্যানের সঙ্গে স্মার্টফোনের যোগসূত্র (কানেক্ট) তৈরি হবে।

Ottomate স্মার্ট সিলিং ফ্যানে রয়েছে একটি ‘অটো মোড’। এই মোডে ঘরের তাপমাত্র আর বাতাসে আদ্রতার পরিমাণ অনুযায়ী নিজে থেকেই ফ্যানের গতি নিয়ন্ত্রিত হবে।

আরও পড়ুন: Harley-Davidson-কে টেক্কা দিয়ে ই-বাইক লঞ্চ করল সংস্থারই প্রাক্তন ইঞ্জিনিয়ার!

‘অটো মোড’ ছাড়াও Ottomate স্মার্ট সিলিং ফ্যানে রয়েছে ‘ব্রিজ মোড’ আর ‘টার্বো মোড’। ‘ব্রিজ মোড’-এ মিলবে আরামদায়ক ফুরফুরে হাওয়া আর ‘টার্বো মোড’-এ সর্বোচ্চ গতিতে ঘুরবে এই ফ্যান। ‘টার্বো মোড’ আসলে Ottomate স্মার্ট সিলিং ফ্যানের ‘হাই স্পিড’ ফ্যানিং মোড।

একাধিক স্মার্ট সুবিধা যুক্ত এই স্মার্ট সিলিং ফ্যানের দাম মধ্যবিত্তর নাগালের মধ্যেই। Ottomate স্মার্ট সিলিং ফ্যানের দাম ৩,৯৯৯ টাকা।

.