হারিয়ে যাওয়া মহাকাশযানের 'হৃদস্পন্দন' শুনতে পেল নাসা, 'ঘরে ফিরতে' পারে Voyager-2?

কোনও শব্দ তো দূরস্ত, সিগন্যালও পাওয়া যাচ্ছিল না। ফলে প্রমাদ গুনছিলেন মহাকাশবিজ্ঞানীরা। কিন্তু স্বস্তি দিয়ে নিজের 'হার্টবিট' শুনিয়ে দিল ভয়েজার-২। সিগনাল বন্ধ হয়ে যাওয়ায় সমস্যা পড়েছিল নাসা। মনে করা হয়েছিল হয়তো সৌরজগতেই হারিয়ে যাবে এই মহাকাশযানটি। 

Updated By: Aug 2, 2023, 06:46 PM IST
হারিয়ে যাওয়া মহাকাশযানের 'হৃদস্পন্দন' শুনতে পেল নাসা, 'ঘরে ফিরতে' পারে Voyager-2?
ফোটো- নাসা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাকাশে হঠাৎই পথ হারিয়ে নাসার সঙ্গে যোগাযোগ বিছিন্ন হয়ে গিয়েছিল মহাকাশযান ভয়েজার ২-এর৷ কোনও শব্দ তো দূরস্ত, সিগন্যালও পাওয়া যাচ্ছিল না। ফলে প্রমাদ গুনছিলেন মহাকাশবিজ্ঞানীরা। কিন্তু স্বস্তি দিয়ে নিজের 'হার্টবিট' শুনিয়ে দিল ভয়েজার-২। নাসার জ্যোতির্বিজ্ঞানীরা মনে করছেন, অ্যান্টেনার ভুল সংযোগেই আন্তঃনাক্ষত্রিক মহাকাশে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছিল। 

আরও পড়ুন, Chandrayaan-3: এতদিনে পৃথিবীর বন্ধন ছাড়াতে পারল চন্দ্রযান-৩! সে এবার সত্যিই চন্দ্র-মুখী...

ঠিক কী হয়েছিল?

নভোযানটিকে ‘অসাবধানতাবশত’ একটি বার্তা পাঠায় মহাকাশ সংস্থা। যেখানে এর অ্যান্টেনাকে পৃথিবী থেকে দুই ডিগ্রি ঘোরানোর নির্দেশ দেওয়া হয়। বিভিন্ন দূরবর্তী মহাকাশযানের সঙ্গে যোগাযোগ স্থাপনের উদ্দেশে এই কাজ করা হয়েছিল। ডিপ স্পেস নেটওয়ার্ক’ বা ‘ডিএসএন’ নামের স্যাটেলাইটের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে সে।

গত ২১ জুলাই মহাকাশযান ভয়েজার ২-এর অ্যান্টেনাকে ২ ডিগ্রি দূরের বিন্দুতে প্রতিস্থাপন করা হয়েছিল। পৃথিবী থেকে জেট প্রপালশন ল্যাবরেটরি এই কাজটি করছিল। উল্লেখ্য, ভয়েজার ২ একমাত্র মহাকাশযান যা ইউরেনাস ও নেপচুন পরিদর্শন করেছে। ১৯৭৭-এর ২০ অগাস্ট ভয়েজার ২ লঞ্চ করেছিল। বর্তমানে তা পৃথিবী থেকে ১৯৯০ কোটি বিলিয়ন দূরে অবস্থান করছে।

সূর্যের হেলিওস্ফিয়ার ও অন্যান্য নক্ষত্রের অ্যাস্ট্রেস্ফিয়ারের মধ্যে এর অবস্থান রয়েছে। তবে সিগনাল বন্ধ হয়ে যাওয়ায় সমস্যা পড়েছিল নাসা। মনে করা হয়েছিল হয়তো সৌরজগতেই হারিয়ে যাবে এই মহাকাশযানটি। তবে ফের হৃদস্পন্দন ফিরে আসায় আশার আলো দেখছে বিজ্ঞানী মহল।

আরও পড়ুন, Ancient ocean in Himalayas: পাথরে 'লুকিয়ে' জলবিন্দু, হিমালয়ের মধ্যে এক মহাসাগরের 'দেখা' পেলেন ভারতীয় বিজ্ঞানীরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.