Geomagnetic storm: আগামী ৪৮ ঘণ্টায় পৃথিবীতে আছড়ে পড়বে শক্তিশালী সৌরঝড়! জানুন এর প্রভাব

বিজ্ঞানীরা জানিয়েছেন, ওই সৌর ঝড়ের প্রভাব ভেঙে পড়তে পারে ইলেকট্রিক গ্রিড ব্যবস্থা, নষ্ট হতে পারে রেডিও সিগন্যাল, জিপিএস ব্যবস্থা

Updated By: Apr 13, 2022, 08:54 PM IST
Geomagnetic storm: আগামী ৪৮ ঘণ্টায় পৃথিবীতে আছড়ে পড়বে শক্তিশালী সৌরঝড়! জানুন এর প্রভাব

নিজস্ব প্রতিবেদন: নাসা-র সতর্কতায় উদ্বেগ বাড়ছে আমাদের এই গ্রহে। নতুন একটি চক্রে প্রবেশ করছে সূর্য। এর প্রভাবে পৃথিবীতে আছড়ে পড়তে পারে একটি শক্তিশালী সৌরঝড়। হাত মাত্র ৪৮ ঘণ্টা। ঝড়ে গতি হতে পারে ২০ লক্ষ কিলোমিটারের বেশি। ওই সৌর ঝড়ের পোশাকি নাম Geomagnetic storm। এটি পৃথিবীকে আঘাত করতে পারে ১৪-১৫ এপ্রিলের মধ্যে।

Geomagnetic storm আসলে কী

সূর্য যখন সৌর শিখা ও করোনার ভর পদার্থ ও শক্তি নির্গত করে তখন তৈরি হয়ে বিদ্যুতিক চার্জ ও চৌম্বক ক্ষেত্রের প্রবাহ। ওই প্রবাহ মহাকাশে ছড়িয়ে পড়ে। একেই সৌরঝড় বলে থাকেন বিজ্ঞানীরা। পৃথিবীর বায়ুমণ্ডল তার অনেকটাই শোষণ করে নেয়। তাই এর প্রভাব খুব বেশি আমরা বুঝতে পারি না।

কী হতে পারে Geomagnetic storm-র প্রভাবে

বিজ্ঞানীরা জানিয়েছেন, ওই সৌর ঝড়ের প্রভাব ভেঙে পড়তে পারে ইলেকট্রিক গ্রিড ব্যবস্থা, নষ্ট হতে পারে রেডিও সিগন্যাল, জিপিএস ব্যবস্থা, বন্ধ হতে পারে মোবাইল ফোন পরিষেবা কিংবা হতে পারে প্রবল বিদ্যুত্ বিভ্রাট। ব্যাহত হতে পারে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থাও।
 
আরও পড়ুন-'থানায় গেলে মেরে দেওয়ার হুমকি দেয় ওরা', হাঁসখালিকাণ্ডে বিস্ফোরক দাবি নির্যাতিতার বাবার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.