ভুয়ো মেলে সাইবার হানার ছক! গ্রাহকদের সতর্ক করল SBI, বন্ধন ব্যাঙ্ক

এ বিষয়ে আগেই দেশবাসীকে সতর্ক করে দিয়েছিল কেন্দ্র। এ বার দুই ব্যাঙ্কের পক্ষ থেকেই এই ধরনের কোনও মেল বা লিঙ্কে ক্লিক করতে নিষেধ করে দেওয়া হয়েছে।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 23, 2020, 07:10 PM IST
ভুয়ো মেলে সাইবার হানার ছক! গ্রাহকদের সতর্ক করল SBI, বন্ধন ব্যাঙ্ক
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: বিনামূল্যে করোনা পরীক্ষার প্রলভন দেখিয়ে সাইবার হানার ছক কষেছে হ্যাকাররা। এ বিষয়ে আগেই দেশবাসীকে সতর্ক করে দিয়েছিল কেন্দ্র। এ বার স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং বন্ধন ব্যাঙ্কের পক্ষ থেকেও তাদের গ্রাহকদের এ বিষয়ে সতর্ক করে দেওয়া হল।

তথ্য প্রযুক্তি মন্ত্রকের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT) জানিয়েছে, ncov2019@gov.in মেল আইডি থেকে মেল পাঠিয়ে বিনামূল্যে করোনা পরীক্ষার বিশেষ সুবিধার কথা জানানো হবে। কমপক্ষে ২০ লক্ষ মানুষের কাছে যেতে পারে এই মেল। এই মেলের লিঙ্কে ক্লিক করলেই হ্যাকারদের কাছে পৌঁছে যেতে পারে আপনার যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য, নথি।

এই বিষয়ে নিজেদের গ্রাহকদের তাই সতর্ক করে দিয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং বন্ধন ব্যাঙ্ক কর্তৃপক্ষ। দুই ব্যাঙ্কের পক্ষ থেকেই এই ধরনের কোনও মেল বা লিঙ্কে ক্লিক করতে নিষেধ করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: আজ থেকে করোনা পরীক্ষার নামে মোবাইলে আসতে পারে এই email, ক্লিক করলে সব শেষ! সতর্ক করল কেন্দ্রও

এই ধরনের কোনও মেল পেলে কী করবেন? মেল আসা মাত্র incident@cert-in.org-এখানে সমস্ত তথ্য জানিয়ে অভিয়োগ করতে অনুরোধ করেছে প্রযুক্তি মন্ত্রকের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT)। সুতরাং, সতর্ক থাকুন আর এড়িয়ে চলুন হ্যাকারদের পাতা এই ধরনের টোপ।

.