Shakti and Shiva: কোটি কোটি বছরের পুরনো মিল্কিওয়ের ভিতরে 'শিব' আর 'শক্তি'কে দেখতে পেলেন বিজ্ঞানীরা?

Shakti and Shiva: জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, তাঁরা নজর করে দুটি প্রাচীনতম নক্ষত্রসমাবেশ দেখেছেন। সেখানেই তারা এই 'শক্তি' ও 'শিব'কে দেখেছেন। মিল্কি ওয়ের অতি আদিকালের দুটি বিল্ডিং ব্লকস তাঁরা বিশ্লেষণ করে দেখেছেন।

Updated By: Mar 23, 2024, 08:18 PM IST
Shakti and Shiva: কোটি কোটি বছরের পুরনো মিল্কিওয়ের ভিতরে 'শিব' আর 'শক্তি'কে দেখতে পেলেন বিজ্ঞানীরা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুটি ভিন্ন গ্যালাক্সি মিলেমিশে যাচ্ছে। এখন নয়, ১২ থেকে ১৩ বিলিয়ন বছর আগের ঘটনা! ১২ থেকে ১৩ বিলিয়ন মানে বারোশো কোটি থেকে তেরোশো কোটি বছর আগে! আরও যা বিজ্ঞানীরা দেখেছেন এবং দেখে থ হয়ে গিয়েছেন সেটা হল এই মহাজাগতিক ক্ষেত্রে শিব-শক্তির মিলনছবি! হ্য়াঁ, একটি গ্য়ালাক্সি 'শিব' একটি 'শক্তি'।

আরও পড়ুন: California: এ কী? মানুষ খাচ্ছে মানুষেরই মাংস! ক্যানিবালিজম কি ফিরল পৃথিবীতে?

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, তাঁরা নজর করে দুটি প্রাচীনতম নক্ষত্রসমাবেশ দেখেছেন। সেখানেই তারা এই 'শক্তি' ও 'শিব'কে দেখেছেন। মিল্কি ওয়ের অতি আদিকালের দুটি বিল্ডিং ব্লকস তাঁরা বিশ্লেষণ করে দেখেছেন।

হিন্দু শাস্ত্রে শিব ও শক্তির বিশেষ ব্যাখ্যার কথা সকলেই জানেন। এ বিশ্বকে শিব ও শক্তির যৌথক্ষেত্র বলে মনে করা হয়। মিল্কি ওয়ে যখন তৈরি হয়ে ওঠে সেটা এক দুর্দান্ত সময়। নির্মীয়মাণ ছায়াপথের প্রথম লগ্নের দিনগুলি ছিল খুবই ঘটনাবহুল। অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নালে এই বিষয়ক একটি লেখা প্রকাশিত হয়েছে। এ বিষয়টি ব্যাখ্যা করেছেন জার্মানির ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমির খ্যাতি মলহান।  

আরও পড়ুন: Pushpak: ফিরল রামায়ণের সেই গগনবিহারী 'পুষ্পক রথ'! রাবণবধের পরে সীতাকে নিয়ে এতেই ফিরেছিলেন রাম...

আসলে মিল্কি ওয়ে নিয়েও তো কৌতূহলের প্রশ্নের শেষ নেই! স্পাইরাল-শেপড এই নক্ষত্রপুঞ্জে লক্ষ লক্ষ কোটি কোটি নক্ষত্র রয়েছে। এর ব্যাস প্রায় ১ লক্ষ আলোকবর্ষের সমান দূরত্বের! কী আছে এতে? নক্ষত্র ছাড়াও রয়েছে ধুলো আর গ্যাস। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.