Cryptocurrency পরিষেবা অফিসে হানা, সনাক্ত ব্যাপক কর ফাঁকি

ক্রিপ্টোকারেন্সি মূলত একটি ডিজিটাল মুদ্রা। এটি ব্লক-চেইন প্রযুক্তি নামে পরিচিত

Updated By: Jan 1, 2022, 04:21 PM IST
Cryptocurrency পরিষেবা অফিসে হানা, সনাক্ত ব্যাপক কর ফাঁকি

নিজস্ব প্রতিবেদন: GST ইন্টেলিজেন্সের ডিরেক্টরেট জেনারেল (DGGI) দেশ জুড়ে কিছু বড় ক্রিপ্টোকারেন্সি পরিষেবা প্রদানকারীদের বিরুদ্ধে তদন্ত চালানোর পরে ব্যাপক কর ফাঁকি খুঁজে পেয়েছে। একটি সূত্র মারফত জানা যায় শনিবার।

আইনি কর ফাঁকি দেওয়ার জন্য WazirX-কে ৪৯.২০ কোটি টাকা জরিমানা করার একদিন পরে, DGGI কর্তৃপক্ষ ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ পরিষেবা প্রদানকারী এই সংস্থার অফিসেও অনুসন্ধান করে।

জিএসটি মুম্বাই (Mumbai) (ইস্ট কমিশনারেট জোন), ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ ওয়াজিরএক্স-এর ব্যবসায়িক কার্যকলাপের তদন্ত করার সময়, ৪০.৫ কোটি টাকার জিএসটি ফাঁকি সনাক্ত করেছে। একটি বিবৃতিতে, তারা জানিয়েছে যে তারা এই সংস্থার থেকে সুদ এবং জরিমানা সহ নগদ ৪৯.২০ কোটি টাকা উদ্ধার করেছে।

আরও পড়ুন: হরিয়ানার খনি এলাকায় আচমকা ভূমিধস, মৃত ১, ধ্বংসস্তূপে চাপা পড়ে বহু

ভারত ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণ করার জন্য একটি আইন আনার সিদ্ধান্ত নেওয়ার কয়েক মাস পরেই ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ পরিষেবা প্রদানকারী এই সংস্থার উপর আক্রমন নেমে এল। এই সংস্থা এখনও এই দেশে অনিয়ন্ত্রিত এবং এখানে বিনিয়োগের পরিমান প্রতিদিন বাড়ছে।

ক্রিপ্টোকারেন্সি মূলত একটি ডিজিটাল মুদ্রা। এটি ব্লক-চেইন প্রযুক্তি নামে পরিচিত। কিছু জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি হল বিটকয়েন (Bitcoin) এবং ইথেরিয়াম (Ethereum)। ভারতে ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণের জন্য সরকার একটি বিল তালিকাভুক্ত করার পরে তাদের দামে হঠাত পতন হয়েছে।

ক্রিপ্টোকারেন্সি আসলে ক্রিপ্টোগ্রাফির দ্বারা সুরক্ষিত। এটি একটি জটিল সফ্টওয়্যার কোডিং সিস্টেম। ক্রিপ্টোকারেন্সির ব্লকচেইন প্রযুক্তি কম্পিউটারের নেটওয়ার্কে রেকর্ড করা একটি বিতরণ খাতার মত। ক্রিপ্টোকারেন্সিতে লেনদেন সংশ্লিষ্ট ব্লকচেইন লেজারে রেকর্ড করা হয়।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App