সাবধান! এই ভুলগুলো আপনার সখের গাড়ির আয়ু কমিয়ে দিতে পারে

 আপনার গাড়ি ব্যবহারের উপরই নির্ভর করছে তার স্বাস্থ্য।

Updated By: Nov 25, 2018, 03:22 PM IST
সাবধান! এই ভুলগুলো আপনার সখের গাড়ির আয়ু কমিয়ে দিতে পারে

নিজস্ব প্রতিনিধি : যত্নে কোনও খামতি রাখছেন না। ধোয়া-মোছা করেন নিয়মিত। একা হাতেই চালান গাড়ি। তবুও সমস্যা পিছু ছাড়ছে না আপনার গাড়ির। প্রায়দিনই বিগড়ে যাচ্ছে সখের বাহন আপনার। খরচের পর খরচ। অথচ গাড়ি আপনার বেশি পুরনোও হয়নি। তা হলে! সমস্যাটা ঠিক কোথায়! বুঝে উঠতে পারছেন না। গ্যারাজ মেকানিক সুযোগ নিচ্ছে। আসলে আপনার গাড়ি ব্যবহারের উপরই নির্ভর করছে তার স্বাস্থ্য। সখ করে গাড়ি কিনলেই শুধু চলবে না। সঠিকভাবে সেই গাড়ি পরিচর্যা করতে হবে। আর এক্ষেত্রে কয়েকটা ভুল একদম করা যাবে না। জেনে নিন সেগুলো-

আরও পড়ুন-  লঞ্চ হল KTM Duke 200 ABS, জেনে নিন কলকাতায় কত দাম

ভাঙা রাস্তায় চালান- বাড়ির সামনের রাস্তা ভাঙা। আপনার কিছু করার নেই। সেই ভাঙা রাস্তার উপর দিয়েই রোজ গাড়ি চালান। তবে রাস্তার খানা-খন্দ এড়িয়ে চলতেই পারেন। গর্ত বা ভাঙা রাস্তার উপর দিয়ে বেশি জোরে গাড়ি চালাবেন না।

ভুল জ্বালানি- চেষ্টা করুন, ভাল জ্বালানি ভরানোর। সস্তার জ্বালানি আপনার গাড়ির বড় ক্ষতি করতে পারে।

গাড়ি ধোয়া- নিয়মিত গাড়ি ধুতে হবে। অনেকে ভাবেন, রোজ গাড়ি না চালালে ধোয়ার দরকার পড়ে না। আসলে এমন ধারণা ভুল। গাড়ি নিয়মিত ধুলে রঙ ভাল থাকে। আবার মরচে পড়ার ঝুঁকিও কমে।

গাড়ি ফেলে রাখেন- বেশিদিন পড়ে থাকলে গাড়ির ব্যাটারি নষ্ট হয়। টায়ারও খারাপ হয়ে যায়। গাড়ি বেশিদিন না চালালে ঢেকে রাখুন। দুই বা তিনদিনে অন্তত একবার ইঞ্জিন স্টার্ট দেওয়ার চেষ্টা করুন।

নকল পার্টস- আসল পার্টস খারাপ হয়ে গেলে অনেকেই স্থানীয় দোকান থেকে যা হোক একটা পার্টস কিনে কাজ চালিয়ে নেন। এতে গাড়ির ভয়ঙ্কর ক্ষতি হতে পারে। নকল পার্টস আসল কাজ কিন্তু করে না।

বেশি ব্রেক-এর ব্যবহার- গাড়ি একটা নির্দিষ্ট গতিতে চালানোই ভাল। বারবার ব্রেক কষলে বেশি জ্বালানি পোড়ে। সঙ্গে রোটর-এর উপর প্রভাব পড়ে। 

কম জ্বালানি নিয়ে গাড়ি চালানো- এতে গাড়ির ইঞ্জিনে মারাত্মক প্রভাব পড়ে। সব সময় সময়মতো গাড়িতে জ্বালানি ভরিয়ে নিন।  

.