ভারতের লক্ষ লক্ষ ব্যবহারকারীর তথ্য চুরি করছে চিনা অ্যাপ TikTok!

এ বার প্রমাণও মিলেছে হাতেনাতে!

Edited By: সুদীপ দে | Updated By: Jun 29, 2020, 07:55 PM IST
ভারতের লক্ষ লক্ষ ব্যবহারকারীর তথ্য চুরি করছে চিনা অ্যাপ TikTok!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: এর আগেও একাধিক বার ভারতীয়দের ব্যক্তিগত তথ্য, সার্চ হিস্টরি ইত্যাদির উপর নজরদারি বা তথ্য হাতানোর মতো গুরুতর অভিযোগ উঠেছে একাধিক চিনা সংস্থার বিরুদ্ধে। এর মধ্যে চিনের স্মার্টফোন ও ইলেকট্রনিক সামগ্রি প্রস্তুতকারী সংস্থা Xiaomi-র নামও রয়েছে। এ বার সেই তালিকায় জুড়ে গেল চিনা বহুজাতিক ইন্টারনেট প্রযুক্তি সংস্থা ByteDance-এর জনপ্রিয় অ্যাপ TikTok-এর নামও।

সম্প্রতি ব্যবহারকারীদের তথ্যচুরির বিষয়টি ধরা পড়েছে Apple-এর নতুন অপারেটিং সিস্টেম iOS 14-এর একটি বিশেষ ফিচারে। iOS 14-এর ওই ফাচারের সাহায্যে সহজেই ধরা পড়ে কোন অ্যাপ ইউজারের কোন তথ্য বা সার্চ হিস্টরি অ্যাকসেস করছে।

জানা গিয়েছে, শুধু ভারতীয়দেরই নয়, দীর্ঘদিন ধরেই বিশ্ব জুড়ে iPhone ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও কার্যকলাপের উপর নজরদারি চালাত TikTok। অনেক সাইবার বিশেষজ্ঞ মনে করছেন, ব্যবহারকারীদের ক্লিপবোর্ড অ্যাকসেস করে হয়তো তাঁদের ব্যক্তিগত মেসেজে পর্যন্ত আড়ি পেতেছে এই চিনা অ্যাপ।

আরও পড়ুন: মারাত্মক বিপজ্জনক এই ৫২টি মোবাইল অ্যাপ, কেন্দ্রকে সতর্ক করলেন গোয়েন্দারা

সম্প্রতি iPhone ব্যবহারকারী এক TikTok ইউজারই টুইট করে গোটা বিষয়টি সামনে এনেছেন। যদিও এই অভিযোগের প্রেক্ষিতে TikTok-এর যুক্তি, গোটা বিষয়টি অনিচ্ছাকৃত এবং অজান্তেই ঘটছে। ত্রুটি সংশোধনের ইতিমধ্যেই অ্যাপ স্টোরে TikTok-এর নতুন ভার্সনও দেওয়ার কথা জানিয়েছে সংস্থা। তবে বার বার এ ধরনের ‘অনিচ্ছাকৃত ত্রুটি’ TikTok ব্যবহারকারীদের ক্ষেত্রে মারাত্মক ঝুঁকিপূর্ণ। শুধু তাই নয়, ইউজাররের ব্যক্তিগত তথ্য সুরক্ষার বিষয়টিও যে বেশ নড়বড়ে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।