#ফ্ল্যাশব্যাক ২০১৬: এই বছর সবথেকে বেশি চলেছে যে পাঁচ টেকনোলজির খবর

টেকনোলজি বা তথ্যপ্রযুক্তির পরিবর্তন প্রতিনিয়ত হয়েই চলেছে। আজ এই প্রযুক্তি বিশ্বের মানুষ সবথেকে বেশি পছন্দ করছেন, তো কাল সেটা পালটে যাবে। তবে এই বছর টেকনোলজিতে বেশ তোলপাড় হয়ে গিয়েছে। বছরের শুরু থেকে। ২৫০ টাকার স্মার্টফোন ফ্রিডম২৫১ থেকে রিলায়েন্স জিও, দেশের মানুষের মধ্যে তোলপাড় ফেলে দিয়েছে একের পর এক। দেখে নিন এই বছর কোন তথ্যপ্রযুক্তির খবর সবথেকে বেশি চলেছে।

Updated By: Dec 18, 2016, 07:20 PM IST
#ফ্ল্যাশব্যাক ২০১৬: এই বছর সবথেকে বেশি চলেছে যে পাঁচ টেকনোলজির খবর

ওয়েব ডেস্ক: টেকনোলজি বা তথ্যপ্রযুক্তির পরিবর্তন প্রতিনিয়ত হয়েই চলেছে। আজ এই প্রযুক্তি বিশ্বের মানুষ সবথেকে বেশি পছন্দ করছেন, তো কাল সেটা পালটে যাবে। তবে এই বছর টেকনোলজিতে বেশ তোলপাড় হয়ে গিয়েছে। বছরের শুরু থেকে। ২৫০ টাকার স্মার্টফোন ফ্রিডম২৫১ থেকে রিলায়েন্স জিও, দেশের মানুষের মধ্যে তোলপাড় ফেলে দিয়েছে একের পর এক। দেখে নিন এই বছর কোন তথ্যপ্রযুক্তির খবর সবথেকে বেশি চলেছে।

১) মাত্র ২৫০ টাকায় স্মার্টফোন!

বছরের শুরুতেই সবথেকে বড় চমক দিয়েছিল রিংগিং বেলস। মাত্র ২৫০ টাকায় স্মার্টফোন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। সবথেকে কমদামী স্মার্টফোন ছিল এটিই। রিংগিং বেলস কোম্পানির পক্ষ থেকে ২৫০ টাকার স্মার্টফোনের ঘোষণার সঙ্গে সঙ্গে তা দাবানলের মতো মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। লক্ষ লক্ষ মানুষ অনলাইনে ফোনটি বুকিং করা শুরু করে দেন। ১৮ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বুকিংয়ের সময় দেওয়া হয়। জুন মাস থেকে প্রায় ৫ মিলিয়ন স্মার্টফোন ডেলিভারী করার পরিকল্পনা ছিল রিংগিং বেলসের। তারপর নানা বিতর্কে জড়ায় ফ্রিডম ২৫১। আজ পর্যন্ত কোনও ব্যক্তি হাতে সেই স্মার্টফোন পেয়েছেন বলে খবর পাওয়া যায়নি।

২) অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য দারুন ফোটো এডিটিং অ্যাপ

লঞ্চ করা মাত্রই ভাইরাল হয়ে গেল নতুন ফোটো এডিটিং অ্যাপ Prisma। এমনও বলা হচ্ছে, এটি Pokemon Go-এর পর সেরা অ্যাপ। তবে এই অ্যাপ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাই শুধুমাত্র ব্যবহার করতে পারবেন। গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে অ্যাপটি।
ছবিতে কারুকাজ করতে আমরা প্রত্যেকেই ভালোবাসি। বিভিন্ন ছবি নিয়ে তাকে এডিট করে নতুন ছবি করে তোলার সখ অনেকেরই থাকে। তাদের জন্য এবার দারুন খবর। এবার এসে গিয়েছে ফোটো এডিটিংয়ের জন্য সবচেয়ে সেরা অ্যাপটি। Prisma নামে ফোটো এডিটিংয়ের এই অ্যাপ প্রথমে iOS ব্যবহারকারীদের জন্য লঞ্চ হয়েছিল। এবার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও এই অ্যাপ ব্যবহার করতে পারবেন।
মাত্র ১ মাস হল iOS ব্যবহারকারীদের জন্য Prisma অ্যাপ লঞ্চ করেছে। এরই মধ্যে ১০.৬ মিলিয়ন মানুষ এই অ্যাপ ইনস্টল করেছেন। এবং ৪০০ মিলিয়ন ছবি ইতিমধ্যেই এই অ্যাপ থেকে এডিট করা হয়েছে।

৩) আইফোন আসল না নকল কীভাবে বুঝবেন জানুন

প্রযুক্তির যুগে কোনটা আসল আর কোনটা নকল তা বোঝা বেশ কঠিন কাজ হয়ে গিয়েছে। কিছু কোম্পানি রয়েছে, যারা হুবহু আসল জিনিসটির মতো একটি নকল জিনিস তৈরি করে ফেলতে পটু। এর ফলে কোন জিনিসটা আসল আর কোনটা নকল তা আমরা বেশিরভাগ সময়েই বুঝতে পারি না। এই কোম্পানিগুলি সারা বিশ্বে ভালো ব্যবসাও করছে।
কিন্তু আইফোন? আইফোনের ক্ষেত্রেও একই সমস্যা দেখা দিয়েছে। হুবহু আইফোনের মতো দেখতে নকল আইফোন বাজারে ছেয়ে গিয়েছে। কিন্তু কোনটা আসল আইফোন আর কোনটি নকল তা বোঝার কিছু কায়দাও রয়েছে। জেনে নিন কীভাবে আসল আইফোন আর নকল আইফোনের মধ্যে ফারাক বুঝবেন।

৪) অনলাইনে কেনাকাটা করার সময়ে বেশি ডিসকাউন্ট চান? জেনে নিন কীভাবে পাবেন

পুজো এবং প্রায় সারা বছরই কোনও কোনও উত্‌সবেই অনলাইন শপিং সাইটগুলি বিভিন্ন অফার দিতে থাকে। ফ্লিপকার্ট, অ্যামাজন, স্ন্যাপডিলে বিভিন্ন প্রোডাক্টের উপর আকর্ষণীয় ছাড় চলছে। এই অফারে আপনি পোশাক, খাবার, সাজগোজ, রান্নাঘর এবং যাবতীয় প্রয়োজনীয় জিনিস বেশ কম দামে কিনতে পারবেন। কিন্তু এমন কিছু পদ্ধতি আছে, যেগুলো মেনে চললে আপনি অনলাইনে কেনাকাটার সময় বেশি ডিসকাউন্ট পাবেন। পদ্ধতিগুলো জেনে নিন-
১) যে কোনও অনলাইন শপিং সাইটের অ্যাপ থেকে কেনাকাটা করলে বেশি ডিসকাউন্ট পাওয়া যায়। তাই অ্যাপ ডাউনলোড করে কেনাকাটা করুন।
২) আপনি যদি অ্যামাজনের অ্যাপ থেকে ১৫ হাজার টাকার উপরে কেনাকাটা করেন, এবং HDFC ব্যাঙ্কের ডেবিট কিংবা ক্রেডিট কার্ড ব্যবহার করেন, তাহলে ১৫ শতাংশ ছাড় পাবেন। যেখানে অ্যামাজনের ওয়েবসাইট থেকে সেই কেনাকাটা করলে ছাড় পাবেন মাত্র ১০ শতাংশ।
৩) অ্যামাজন ওয়ালেট ব্যবহার করুন। তাহলে অনেক সুবিধা পাবেন।
৪) স্ন্যাপডিলের অ্যাপ এবং HDFC ব্যাঙ্কের কার্ড ব্যবহার করলে ১৫ শতাংশ ছাড় পাবেন। আবার স্ন্যাপডিলের অ্যাপ এবং ICICI ব্যাঙ্কের কার্ড ব্যবহার করলে পাবেন ১০ শতাংশ ছাড়। আর নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে স্ন্যাপডিল থেকে কেনাকাটা করলে ৫ শতাংশ ছাড় পাবেন।
৫) যাঁরা ফ্লিপকার্ট থেকে কেনাকাটার জন্য নেট ব্যাঙ্কিং কিংবা SBI-এর কার্ড ব্যবহার করেন, তাঁরা সবথেকে বেশি অফার পান।
৬) কিছু কিছু অনলাইন শপিং সাইট আবার প্রত্যেক দিনের জন্য আলাদা আলাদা অফার দেয়।

৫) সবথেকে কম খরচে ডেটা ট্যারিফ নিয়ে এল রিলায়েন্স জিও

এখনও পর্যন্ত সবথেকে কম খরচে 4G ডেটা ট্যারিফ নিয়ে এসেছে রিলায়েন্স জিও। রিলায়েন্স কর্ণধার মুকেশ অম্বানি জিও-র অফার ঘোষণার সঙ্গে সঙ্গেই দেশের সমস্ত মানুষ এই পরিষেবা নেওয়ার জন্য জিও সিম কিনতে শুরু করেন। কেউ কেউ নিজের নম্বরটিকে জিওতে পোর্টও করিয়ে নেন। রিলায়েন্স ডিজিট্যাল স্টোরগুলির বাইরে লম্বা লাইন পড়ে যায়। সবথেকে কম খরচে আনলিমিটেড ফ্রি অফার কেউ হাতছাড়া করতে চান না। প্রতিযোগিতা শুরু হয়ে যায় অন্যান্য সার্ভিস প্রোভাইডরগুলির মধ্যেও। সবাই ডেটা ট্যারিফ কমিয়ে দিতে শুরু করে। বলতে গেলে এটিও বছরের সবথেকে বড় টেকনোলজি খবর ফ্রিডম ২৫১-এর পরে।