#ফ্ল্যাশব্যাক ২০১৬: বছরের সেরা পাঁচ টেকনোলজি খবর

টেকনোলজি সারা বছরই বদলাতে থাকে। সারাক্ষণই আধুনিক থেকে আধুনিকতম হতে থাকে তথ্যপ্রযুক্তি। এই তথ্যপ্রযুক্তির মাধ্যমেই চলছে গোটা দেশ। ভেবে দেখুন তো, সারাদিনের কোন কাজটা করার সময় আপনি তথ্যপ্রযুক্তি বা টেকনোলজির সাহায্য নেন না? এই বছর নতুন কোন কোন টেকনোলজি খবর দেখেছেন মনে আছে? না থাকারই কথা। এত খবরের ভিড়ে কীভাবেই বা মনে থাকবে। আমরা মনে করিয়ে দিচ্ছি। দেখে নিন, এই বছরের সেরা ৫টি টেকনোলজি খবর কোনগুলি।

Updated By: Dec 18, 2016, 07:00 PM IST
#ফ্ল্যাশব্যাক ২০১৬: বছরের সেরা পাঁচ টেকনোলজি খবর

ওয়েব ডেস্ক: টেকনোলজি সারা বছরই বদলাতে থাকে। সারাক্ষণই আধুনিক থেকে আধুনিকতম হতে থাকে তথ্যপ্রযুক্তি। এই তথ্যপ্রযুক্তির মাধ্যমেই চলছে গোটা দেশ। ভেবে দেখুন তো, সারাদিনের কোন কাজটা করার সময় আপনি তথ্যপ্রযুক্তি বা টেকনোলজির সাহায্য নেন না? এই বছর নতুন কোন কোন টেকনোলজি খবর দেখেছেন মনে আছে? না থাকারই কথা। এত খবরের ভিড়ে কীভাবেই বা মনে থাকবে। আমরা মনে করিয়ে দিচ্ছি। দেখে নিন, এই বছরের সেরা ৫টি টেকনোলজি খবর কোনগুলি।

১) জানেন কোন সময়ে গেলে ATM থেকে আপনি অবশ্যই টাকা পাবেন?
দেখা গিয়েছে, একটু বেশি সন্ধ্যের দিকে সবথেকে বেশি সংখ্যক মানুষ ATM থেকে টাকা তুলতে যান। তাই সরকার নতুন নিয়ম চালু করার প্রস্তাব দিয়েছে। যেহেতু রাত ৮টার পর ATM থেকে টাকা তোলার চাহিদা সবচেয়ে বেশি থাকে, তাই রাত ৮টার পর ATM থেকে টাকা রি-স্টকিং করা হবে না। একটি জনপ্রিয় ইংরেজী দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী জানা গিয়েছে যে, সরকার জনগণকে বিশেষ সুবিধা প্রদানের জন্য, অর্থাত্‌, ATM থেকে টাকা তোলার সময় যাতে টাকার ঘাটতি না পরে তাই এই নতুন নিয়ম চালু করার প্রস্তাব দিয়েছে।
শুধু তাই নয়, যে গাড়িগুলিতে করে ATM-এ টাকা ভরা হয়, তাদের উদ্দেশ্যেও সতর্কতা হিসেবে জানিয়েছে যে, ৫ কোটি টাকার বেশি যেন একটি গাড়িতে বহন না করা হয়। এবং গাড়িতে যেন সবসময় ২ জন অস্ত্রধারী রক্ষক থাকেন। এবং গাড়ির চালকও যেন পরিস্থিতির মোকাবিলা করায় সক্ষম হন।

২) এই ৫টি স্মার্টফোন জল পড়লেও নষ্ট হবে না-
বর্ষাকাল হোক কিংবা গরমকাল, ঝমঝমিয়ে বৃষ্টি নামল, আর সেই সময় আপনার সঙ্গে ছাতা কিংবা দাঁড়ানোর কোনও জায়গা নেই। নিজের শরীরের থেকে বেশি তখন আমাদের প্রত্যেকেই চিন্তায় পড়ে যায় পকেটে থাকা দামী স্মার্টফোনটিকে নিয়ে। কারণ, শরীর খারাপ হলে তো ওষুধ খেলেই ঠিক হয়ে যাবে। কিন্তু স্মার্টফোনে একবার জল পড়লে আর রক্ষে নেই। জলে ভেজা স্মার্টফোনকে আবার সুস্থ করে তুলতে পারে, এমন কোনও ডাক্তার নেই। তাই এবার বৃষ্টিতে স্মার্টফোনের ভেজার চিন্তা না করে, কিনে ফেলুন একখানা এমন স্মার্টফোন, যা জল পড়লেও নষ্ট হবে না।
দেখে নিন কোন স্মার্টফোনে জল পড়লেও তা নষ্ট হবে না-
১) স্যামসঙ গ্যালাক্সি  S7
২) স্যামসঙ গ্যালাক্সি S7 Edge
৩) মোটোরোলা মোটো G4
৪) মোটোরোলা মোটো G4 প্লাস
৫) সোনি এক্সপিরিয়া এক্স

৩) জানুন কীভাবে স্মার্টফোনে একসঙ্গে একের বেশি Gmail অ্যাকাউন্ট ব্যবহার করবেন-
স্মার্টফোনে Gmail অ্যাকাউন্ট ব্যবহার করার সময় কারও যদি একের বেশি অ্যাকাউন্ট থাকে, তাহলে একটা অ্যাকাউন্ট খোলা বন্ধ করার ব্যাপারটি খুবই বিরক্তিকর। সেক্ষেত্রে বার বার একটা অ্যাকাউন্ট বন্ধ করে আর একটি অ্যাকাউন্ট খুলতে হয়। ব্যক্তিগত ক্ষেত্রে কিংবা কাজের দরকারে কখনও কখনও দুটো কিংবা তিনটে অ্যাকাউন্ট একসঙ্গে ব্যবহার করার প্রয়োজন হয়। এবার অ্যান্ড্রয়েড ফোন থেকে আপনি একের বেশি অ্যাকাউন্ট একসঙ্গে ব্যবহার করতে পারবেন। জেনে নিন কীভাবে সেটি করবেন-
১) আপনার স্মার্টফোনের সেটিংস মেনু চালু করুন।
২) সেটিংসে গিয়ে এবার "Accounts," অপশনে গিয়ে Add account সিলেক্ট করুন।
৩) এবার আপনি আর কোন অ্যাকাউন্ট অ্যাড করতে চাইছেন, তা টাইপ করুন। আপনাকে "Google," "IMAP," or "POP3." বা এরকম কোনও অপশন বেছে নিতে বলা হবে।
৪) আপনি যদি "Google," অ্যাকাউন্ট যোগ করতে চান, তাহলে "Google," অপশনটি বেছে নিন।
৫) বা আপনি যদি মাইক্রোসফট আউটলুক বা থান্ডারবার্ডের কোনও অ্যাকাউন্ট যোগ করতে চান, তাহলে "IMAP," or "POP3 বেছে নিন।
৬) এবার আপনাকে পিন কোড বা পাসওয়ার্ড দিতে বলা হবে। ইমেইলের নিরাপত্তার জন্য পিন কোড বা পাসওয়ার্ড দিন।
৭) সব নিয়ম ঠিকঠাক মেনে চললে আপনি কাজটি করে ফেলেছেন।
৮) তবে এই সুবিধধা শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাই পাবেন।

৪) স্মার্টফোনের মুছে যাওয়া তথ্য উদ্ধার করবে এই অ্যাপ-
অনেক সময়েই দেখা যায়, অপরাধ ঢাকতে অপরাধীরা তাদের স্মার্টফোন থেকে তথ্য মুছে দেয়। কখনও কখনও সেই তথ্য অপরাধীদের ধরতে খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। কিন্তু তথ্য মুছে দেওয়ার জন্য অপরাধীরা অনেক সময়েই ধরা পড়ে না। তাই এবার বিজ্ঞানীরা নিয়ে এসেছেন এমন এক পদ্ধতি, যাতে স্মার্টফোনের তথ্য ফেরত পাওয়া যাবে। তবে এই টুলস শুধুমাত্র অপরাধীদের পাকরাও করতেই ব্যবহার করা যাবে।
পারডু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এমন অক অ্যাপ নিয়ে এসেছেন যা অপরাধী ধরতে খুবই কাজে দেবে। এই বিজ্ঞানীদের মধ্যে একজন ভারতীয় বংশদ্ভূতও রয়েছেন। তাঁরাই এই অ্যাপ তৈরি করেছেন। RetroScope নামে এই অ্যাপ থেকে স্মার্টফোনের মুছে যাওয়া যাবতীয় তথ্য ফেরত পাওয়া যাবে।

৫) ATM থেকে জাল নোট বেরল! জানুন তখন কী করবেন-
এখন আমরা সবকিছুতেই প্রযুক্তি ব্যবহার করতে অভ্যস্থ হয়ে পড়েছি। তাই ব্যাঙ্কে যাওয়ার তুলনায় ATM ব্যবহার করতে বেশি পছন্দ করি। কিন্তু এই ATM ব্যবহারে যে আমাদের শুধুই সুবিধা হয়েছে, এমন নয়। ATM ব্যবহার করতে গিয়ে আমাদের নানারকম সমস্যাতেও পড়তে হয়।
ATM থেকে টাকা তুলতে গিয়ে জাল টাকা বেরিয়েছে! এমন সমস্যায় অনেককেই পড়তে হয়েছে। কিন্তু অধিকাংশ মানুষই জানেন না, এমন পরিস্থিতিতে কী করা উচিত্‌। আপনারও যদি না জানা থাকে, তাহলে এখনই জেনে নিন এই পরিস্থিতিতে কী করবেন।
১) দুর্ভাগ্যবশত যদি আপানর সঙ্গেই এমন কাণ্ড হয়ে থাকে, তাহলে ATM-এর বাইরে থাকা নিরাপত্তারক্ষীকে বিষয়টি জানান। তাঁকে জিজ্ঞাসা করুন, এই ক্ষেত্রে আপনি কোথায় অভিযোগ জানাবেন। শুধু তাই নয়, জাল নোটের নম্বর, আইডি, ট্রানজাকশনের তারিখ এবং সময় নোট করুন। এবং নিরাপত্তারক্ষীকে দিয়ে সেই রেকর্ডে সই করিয়ে নিতে ভুলবেন না। লিখিত অভিযোগের একটি স্ন্যাপশট আপপনার মোবাইলেও নিয়ে রাখুন।
২) রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী প্রত্যেকটি ব্যাঙ্কেই একটি করে স্ক্যানার থাকে। যেখানে নোটের নির্ভেজালত্ব প্রমাণ করা হয়। যদি ATM থেকে বেরনো নোটগুলি জাল হয়, তাহলে ব্যাঙ্ক আপনাকে তার পরিবর্তে অবশ্যই আসল নোট প্রদান করতে বাধ্য।
৩) যদি কোনও ক্ষেত্রে ব্যাঙ্ক আপনার অভিযোগ না নিতে চায়, সেই ক্ষেত্রে আপনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ব্যাঙ্কিং লোকপালের কাছে আবেদন করুন।
৪) জাল নোট ব্যবহার আইনত অপরাধ। তাই যদি আপনার সঙ্গে এমন কোনও ঘটনা ঘটে থাকে, তাহলে আপনি অবশ্যই পুলিসের কাছে FIR করুন।