Total solar eclipse 2024: এ কোন সকাল রাতের চেয়েও অন্ধকার! ও কি সূর্য নাকি...

নাসা জানিয়েছে, আগামী ৮ এপ্রিল উত্তর আমেরিকা থেকে দেখা যাবে এই সূর্যগ্রহণ। এটিই ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ। সকাল ১১.০৭ মিনিটে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে।

Updated By: Feb 27, 2024, 04:59 PM IST
Total solar eclipse 2024: এ কোন সকাল রাতের চেয়েও অন্ধকার! ও কি সূর্য নাকি...
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৪-এর প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে এপ্রিল মাসেই। তাই ৮ এপ্রিল এক বিরল দৃশ্যের সাক্ষী থাকবে হাতে গোনা ৩ দেশ। ওই দিন সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। ফলে দিন হবে রাতের মতো অন্ধকার। আর এই সূর্য গ্রহণ দেখা যাবে  আমেরিকা, মেক্সিকো ও কানাডা থেকে। পরে অবশ্য উত্তর আমেরিকার দিকে ঘুরে যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

আরও পড়ুন, Gaganyaan: মহাকাশে মানুষ পাঠাবে ইসরো! যাত্রীদের নাম ঘোষণা মোদীর

নাসা জানিয়েছে, আগামী ৮ এপ্রিল উত্তর আমেরিকা থেকে দেখা যাবে এই সূর্যগ্রহণ। এটিই ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ। সকাল ১১.০৭ মিনিটে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে। চাঁদের ছায়া উত্তর-পূর্ব দিকে সরে যাওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র টেক্সাসে দুপুর ১:২৭ মিনিটে সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে। আমেরিকা ছাড়াও কানাডা ও মেক্সিকো থেকে দেখা যাবে সূর্যগ্রহণ।

এদিন পৃথিবীর ওই তিন অঞ্চলে সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। বিজ্ঞানীরা বলছেন, এ ধরনের সূর্যগ্রহণ খবুই বিরল। চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে তখন তাকে সূর্যগ্রহণ বলে। এ সময় পৃথিবী থেকে পৃথিবীতে আসা সূর্যালোক বাধাগ্রস্ত হয়। মহাকাশ থেকে দেখা গেলে, পৃথিবীর উপর চাঁদের বড় ছায়া দেখা যায়।

প্রসঙ্গত, প্রতি ১৮ মাস পর পর পৃথিবী ও সূর্যের মাঝখানে আসে চাঁদ। সে সময় সূর্যের রশ্মিকে পৃথিবীতে পৌঁছাতে বাধা দেয়। এর পরিপ্রেক্ষিতেই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হয়। 

আরও পড়ুন, Google Genie: 'গুগল জিনি'! আপানার ভাবনাকে, বাস্তবে পরিণত করবে এই AI প্ল্যাটফর্ম...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.