"Big News Lol": ফেসবুকের নয়া নাম! কটাক্ষ টুইটারের, 'হাসির রোল' নেটপাড়ায়

 শুধু টুইটার নয় নেটিজেনরাও এই 'মেটা' নাম নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি।

Updated By: Oct 29, 2021, 10:24 AM IST
"Big News Lol": ফেসবুকের নয়া নাম!  কটাক্ষ টুইটারের, 'হাসির রোল' নেটপাড়ায়
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবারই ফেসবুকের অভিভাবক সংস্থার নাম বদলের ঘোষণা করেছেন মার্ক জুকারবার্গ। এতদিন ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারের অভিভাবক সংস্থা ছিল ফেসবুক। এবার থেকে অভিভাবক সংস্থার নাম হল- মেটা৷ আর এই নাম বদল নিয়েই জনপ্রিয় মাইক্রো ব্লগিং সাইট টুইটারে হাসির জোয়ার। খোদ টুইটারও এই নাম নিয়ে 'মজা' করেছে।  

টুইটার ফেসবুকের নাম পরিবর্তনের প্রতিক্রিয়ায় জানিয়েছে,  "BIG NEWS lol jk still Twitter"। শুধু টুইটার নয় নেটিজেনরাও এই 'মেটা' নাম নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত হ্যামবার্গার চেইন সংস্থা উইন্ডেস টুইটে লিখেছে, "Changing name to meat" । প্রসঙ্গতই তারা মাংসের ব্যাপারি, তাই Meta নামের অক্ষর রদবদলের মাধ্যমেই অনুরাগীদের Meat আস্বাদনের 'বিজ্ঞাপন' করেছেন এভাবেই। 

আরও পড়ুন, Facebook Renamed: ফেসবুক হয়ে গেল 'মেটা'! নয়া নাম ঘোষণা মার্ক জুকেরবার্গের

কম যান না ফ্যানেরাও। উইন্ডেস এর টুইটে এক নেটিজেন জিজ্ঞেস করলেন, "is this the beginning of Meataverse"? ফেসবুকের নাম Meta করার নেপথ্যে অনেকেই 'Metaverse' (মেটা শব্দটি এসেছে গ্রিক শব্দভাণ্ডার থেকে যার অর্থ গণ্ডির বাইরে, থ্রিডি ভার্চুয়াল জগৎ)। কিন্তু সেই নামকে কটাক্ষ করেই 'meataverse' বানিয়েছেন নেটনাগরিক। রসিক প্রত্যুত্তরে উইন্ডেস জানিয়েছেন, "its very meta"। একজন তো লিখেছেন, " its nice to meat you, windeys"। 

ফেসবুক তার নামে এতটাই জনপ্রিয় যে ইতিমধ্যে অনেকে একে এফবি (সংক্ষিপ্ত নাম-FB) নামেও ডাকে। কিন্তু 'মেটা' নামে ভাললাগার স্বাদ মেটাচ্ছে না বলেই দাবি সোশাল মিডিয়ার। অনেকের বক্তব্য, "কীভাবে একজনকে বলব যে আমি এখন মেটাতে আছি। ড্রাগস এর মতো শোনাচ্ছে।" তবে এ প্রসঙ্গে বলে রাখা ভাল, ফেসবুকের নাম কিন্তু ফেসবুকই থাকছে। অফিসিয়াল যে অভিভাবক সংস্থা ছিল সেটির নাম পরিবর্তন হয়ে মেটা হচ্ছে। সোশাল মিডিয়াটির নাম বদলাচ্ছে না৷ 

কর্ণধার মার্ক এই নয়া নামের পাশাপাশি লোগোও প্রকাশ করেছেন। লাইক বা থাম্বস আপ লোগোর বদলে 'মেটা'র M আকৃতির মতো লোগো হয়েছে। ফেসবুকের তরফে ট্যুইটবার্তায় বলা হয়, 'ফেসুবক কোম্পানির নয়া নাম মেটা। মেটাভার্স তৈরি করতে সাহায্য করছে মেটা। সামাজিক যোগযোগে এক নতুন অধ্যায়ের সূচনা।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.