আজ Google-এর জন্মদিন! Google সম্পর্কে এই তথ্যগুলি জানেন তো?

২৭ সেপ্টেম্বর, আজ গুগল-এর পথচলার ২০ বছর পূর্ণ হল। সেই উপলক্ষ্যে ডুডল সেজে উঠেছে নতুন সাজে।

Updated By: Sep 27, 2018, 12:16 PM IST
আজ Google-এর জন্মদিন! Google সম্পর্কে এই তথ্যগুলি জানেন তো?

নিজস্ব প্রতিবেদন: গুগল এখন যে কোনও অনলাইন ব্যবহারকারীদের নিত্যদিনের সঙ্গী। ছবি থেকে সিনেমা, মোবাইল নম্বর থেকে ঠিকানা— সব কিছুই খুঁজে পেতে সাহায্য করে গুগল। ২৭ সেপ্টেম্বর, আজ গুগল-এর পথচলার ২০ বছর পূর্ণ হল। সেই উপলক্ষ্যে ডুডল সেজে উঠেছে নতুন সাজে। আজ ডুডল-এ ক্লিক করলে একটি ইউটিউব ভিডিও চালু হয়ে যাবে। ১ মিনিট ৩৭ সেকেন্ডের এই ভিডিওয় বিশ্বজুড়ে গুগল-এ সবচেয়ে জনপ্রিয় সার্চের বিষয়গুলি একে একে দেখতে পাবেন আপনি।

আজ থেকে ২০ বছর আগে, ১৯৯৬ সালে গবেষণা প্রকল্প হিসেবে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুজন পিএইচডি কোর্সের ছাত্র ল্যারি পেজ ও সের্গেই ব্রিন-এর হাত ধরে আনুষ্ঠানিক পথচলা শুরু হয় গুগল সার্চ ইঞ্জিনের। পেজ ও ব্রিন শুরুতে এর নাম রাখেন ‘ব্যাকরাব’। পরবর্তীকালে তাঁরা এর নাম পরিবর্তন করে রাখেন ‘গুগল’। ২০ বছর আগে দু’জনের হাত ধরে যে ‘গুগল’-এর পথচলা শুরু হয়েছিল, বর্তমানে সেই ‘গুগল’-এ মোট ৮৮,১১০ জন স্থায়ী কর্মী নিযুক্ত রয়েছেন। ‘গুগল’ সূত্র অনুযায়ী, বর্তমানে প্রতি সেকেন্ডে প্রায় ৪০ হাজার ‘সার্চ ক্যুয়ারি’ (search queries) হয় গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে।

একটি ব্লগে সংস্থার পক্ষ থেকে জানানো হয়, ৪ সেপ্টেম্বর গুগল ইনকর্পোরেটেড যাত্রা শুরু করে, কিন্তু বিগত এক দশকের বেশি সময় ধরে সংস্থা ২৭ সেপ্টেম্বর ‘গুগল’-এর জন্মদিন পালন করে আসছে ডুডল-এর মাধ্যমে।

দীর্ঘ ১৯ বছরে ইন্টারনেটের প্রতিশব্দ হয়ে উঠেছে গুগল। বর্তমান স্মার্টফোন ও ট্যাবলেট বাজারের ৮৫ শতাংশই গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের দখলে। গুগলের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম মোবাইল ডিভাইস সফটওয়্যার ক্ষেত্রেও একচ্ছত্র প্রভাব বিস্তার করে আছে। বিক্রির দিক থেকে অ্যাপলের আইফোনকে ছাড়িয়ে গেছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন। পাশাপাশি পরিধেয় প্রযুক্তিপণ্যের বাজারেও চমক সৃষ্টি করেছে গুগল।

জানা গিয়েছে, ২০ বছর পেরিয়ে সার্চ রেজাল্ট-এ কিছু পরিবর্তন এনেছে গুগল। এখন থেকে সার্চ রেজাল্টে শুধু ওয়েব লিংকই নয়, পাওয়া যাবে ছবি, স্টোরি কিংবা ভিডিও বা লেখা। আপনি এ সবের যে কোনওটিতে ক্লিক করে আপনার প্রয়োজন অনুযায়ী তথ্য খুঁজে নিতে পারবেন। গুগল সার্চ ইঞ্জিনের এআই (AI) বা আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স আপনার সার্চে লেখা তথ্যকে আরও অর্থবহ করে তুলবে। এআই তার মতো করে আপনার প্রয়োজন অনুযায়ী ভিডিও খুঁজে রাখবে, আপনি না চাইলেও। তবে গুগল-এর সব ফিচারের প্রায় বেশিরভাগই স্মার্টফোনের জন্য। ডেস্কটপে এসব ফিচার পাওয়া যাবেনা। তাছাড়া গুগল ফিড এখন থেকে ‘ডিসকভার’ নামেই পরিচিত হবে। এই ‘ডিসকভার’ আপনার সার্চকে আরও বিস্তৃত করবে। আপনি সার্চে কী পাচ্ছেন, কেন পাচ্ছেন, তার ব্যাখ্যা থাকবে এখানে। নতুন সার্চ সিস্টেমে প্রথমে আপনার সার্চের একটি সাধারণ তথ্য দেয়া হবে। আপনি চাইলে ‘মোর’ অপশন-এ গিয়ে একে আরও বিশদে দেখতে পারবেন। মোট কথা, গুগল সার্চ ইঞ্জিন ২০ বছর পেরিয়ে আমূল বদলে যাওয়ার উদ্যোগ নিয়েছে।

.