লঞ্চ হল ভারতে প্রথম আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার-সহ ফোন Vivo X21

ভারতের প্রথম অন্ডার ডিসপ্লে ফিঙ্গাপ্রিন্ট স্ক্যানার প্রযুক্তি-সহ ফোন লঞ্চ করল চিনা সংস্থা ভিভো। Vivo X21 নামে এই ফোনের কথা মাস কয়েক আগেই ঘোষণা করেছিল সংস্থাটি। জানিয়েছিল, সিম্যানটেক-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে বিশ্বের প্রথম আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট-সহ ফোন আনতে চলেছে তারা। প্রতিযোগিতার বাজারে সে কাজে দেরি করল না তারা। 

Updated By: May 29, 2018, 03:24 PM IST
লঞ্চ হল ভারতে প্রথম আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার-সহ ফোন Vivo X21

নিজস্ব প্রতিবেদন: ভারতের প্রথম অন্ডার ডিসপ্লে ফিঙ্গাপ্রিন্ট স্ক্যানার প্রযুক্তি-সহ ফোন লঞ্চ করল চিনা সংস্থা ভিভো। Vivo X21 নামে এই ফোনের কথা মাস কয়েক আগেই ঘোষণা করেছিল সংস্থাটি। জানিয়েছিল, সিম্যানটেক-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে বিশ্বের প্রথম আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট-সহ ফোন আনতে চলেছে তারা। প্রতিযোগিতার বাজারে সে কাজে দেরি করল না তারা। 

আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার প্রযুক্তি নিয়ে প্রতিযোগিতায় মেতেছে বিশ্বের তাবড় প্রযুক্তি নির্মাতা সংস্থা। এই প্রযুক্তি হাতে না-থাকায় আইফোন এক্স-এ শুধুমাত্র ফেস রেকগনিশনের ওপর নির্ভর করতে হয়েছে অ্যাপেলকে। যাতে বেশ অসন্তুষ্ট অনেক ব্যবহারকারী। তাঁদের দাবি, ফেস রেকগনিশন অনেক ক্ষেত্রেই কাজ করে না। ফলে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার না থাকলেই নয়। এক কথায় বললে, অ্যাপেল যা পারেনি তাই করে দেখাল ভিভো।

 

স্পর্শ নির্ভর যন্ত্রাংশ নির্মাতা সংস্থা সিম্যানটেকের সঙ্গে হাত মিলিয়ে আন্ডার ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার তৈরি করেছে ভিভো। এই প্রযুক্তিতে ডিসপ্লের ঠিক নীচে একটি উচ্চ কম্পাঙ্কের তরঙ্গ তৈরি করা হয়। সেই কম্পাঙ্কের একাংশ আঙুলে প্রতিফলিত হয়ে আপতিত হয় একটি সেন্সরে। আপতিত তরঙ্গ বিশ্লেষণ করে একটি ত্রিমাত্রিক ছবি বানায় ফোনটির প্রসেসর। 

পতঞ্জলি’র সিম কার্ড আনছেন রামদেব

এছাড়া ফোনটিতে রয়েছে ৬.২৮ ইঞ্চি ডিসপ্লে, অ্যান্ডরয়েড ৮.১ ওরিও। রয়েছে স্ন্যাপড্রাগন ৬৬০ চিপসেট। থাকছে ডুয়ার রিয়ার ক্যামেরা মডিউল। যার একটি ১২ মেগাপিক্সেল ও অপরটি ৫ মেগাপিক্সেল ছবি তোলে। 

শুধুমাত্র ফ্লিপকার্টেই মিলবে ভিভো এক্স ২১। দাম ৩৫,৯৯০ টাকা। বাজারে OnePlus 6 ও Honor 10-কে টক্কর দেবে এই ফোন। 

.