Whatsapp: এসে গেল মাল্টি ডিভাইস ফিচার, জেনে নিন কিভাবে ব্যাবহার করবেন

এই নতুন বৈশিষ্ট্যটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্রাথমিক স্মার্টফোন ইন্টারনেটের সাথে সংযুক্ত না থাকলেও একটি দ্বিতীয় ডিভাইসে বার্তা পাঠাতে এবং গ্রহণ করার সুযোগ দেয়। 

Updated By: Nov 6, 2021, 12:02 PM IST
Whatsapp: এসে গেল মাল্টি ডিভাইস ফিচার, জেনে নিন কিভাবে ব্যাবহার করবেন

নিজস্ব প্রতিবেদন: কয়েক মাস ধরে, হোয়াটসঅ্যাপ এমন একটি বৈশিষ্ট্য পরীক্ষা করছে যার মাধ্যমে ব্যবহারকারীদের তাদের অ্যাকাউন্টগুলিকে একাধিক ডিভাইসে লিঙ্ক করার সুযোগ দেবে এবং তাদের প্রাথমিক স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ না থাকলেও এই মেসেজিং নেটওয়ার্কের ব্যবহার চালিয়ে যাওয়ার সুযোগ দেবে। এই বৈশিষ্ট্যটি এখন Android এবং iOS উভয় ডিভাইসেই WhatsApp ব্যবহারকারীদের জন্য উপলব্ধ।

আরও পড়ুন: বন্ধ হচ্ছে ফেস রিকগনিশন সিস্টেম, তথ্য মুছে ফেলবে Facebook

এই নতুন বৈশিষ্ট্যটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্রাথমিক স্মার্টফোন ইন্টারনেটের সাথে সংযুক্ত না থাকলেও একটি দ্বিতীয় ডিভাইসে বার্তা পাঠাতে এবং গ্রহণ করার সুযোগ দেয়। ব্যবহারকারীদের একটি দ্বিতীয় ডিভাইসে ওয়েব সংস্করণ ব্যবহার করার আগে তাদের স্মার্টফোনটি ইন্টারনেটের সাথে সংযুক্ত ছিল কিনা তা নিশ্চিত করতে হবে। 

নতুন এই বৈশিষ্ট্যটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। ব্যবহারকারীদের অবশ্যই এই বৈশিষ্ট্যটির জন্য অপ্ট-ইন করতে হবে, যা এখনও হোয়াটসঅ্যাপের 'লিঙ্কড ডিভাইস' মেনুতে "বিটা" হিসাবে হয়েছে। ব্যবহারকারীরা একটি নতুন ডিভাইসে লিঙ্ক করার আগে পুরনো সকল ডিভাইস থেকে তাদের লিঙ্ক নষ্ট হয়ে যাবে এবং তারপরে আবার নতুন ডিভাইসে সংযুক্ত হবে। এই সংযোজন হয়ে গেলে আবার অতীতের মতো কাজ করবে।

এই সময়, প্রাথমিক স্মার্টফোনটি ইন্টারনেটের সাথে সংযুক্ত রয়েছে তা নিশ্চিত করার প্রয়োজন হবে না। স্মার্টফোনটি অফলাইনে থাকার পরে, সংশ্লিষ্ট ডিভাইসগুলি ১৪ দিন পর্যন্ত বার্তা গ্রহণ করতে এবং পাঠাতে সক্ষম হবে। এটি উপকারী হতে পারে যদি স্মার্টফোনটি হারিয়ে যায় অথবা দূরে থাকে। যদি স্মার্টফোনের ব্যাটারি শেষ হয়ে যায়, তারপরেও WhatsApp ওয়েব কাজ করতে পারবে।

iOS-এ, এই বৈশিষ্ট্যটি সীমিত। একটি সংযুক্ত ডিভাইস থেকে কথোপকথন বা বার্তা মুছে ফেলতে পারবেন না। একটি ট্যাবলেট বা একটি দ্বিতীয় স্মার্টফোন এখনও হোয়াটসঅ্যাপের সাথে লিঙ্ক করা যাবে না। ব্যবহারকারীদের তাদের হোয়াটসঅ্যাপকে নতুন সংস্করণে আপডেট করতে হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)