নগদ ফুরিয়েছে? এবার অর্থ সাহায্য করবে WhatsApp!

পেমেন্ট পরিষেবার সঙ্গে সঙ্গে মানুষের প্রয়োজনে ঋণ দিতেও আগ্রহী WhatsApp।

Edited By: সুদীপ দে | Updated By: Apr 29, 2020, 09:21 PM IST
নগদ ফুরিয়েছে? এবার অর্থ সাহায্য করবে WhatsApp!

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি ৪৩,৫৭৪ কোটি টাকা বিনিয়োগ করে মুকেশ অম্বানির সংস্থা Reliance Jio-র ৯.৯ শতাংশ শেয়ার কিনেছে মার্ক জুকেরবার্গের Facebook। গত সপ্তাহে Reliance ইন্ডাস্ট্রিজএর পক্ষ থেকে জানানো হয়েছে, WhatsApp-এর সঙ্গে যুক্ত হয়ে নতুন ভাবে শুরু হতে চলেছে JioMart। দীর্ঘদিন ধরেই WhatsApp Payment চালু হওয়ার কথা চলছে। WhatsApp Payment ব্যবস্থা এখন ন্যাশনাল পেমেন্টস আর কর্পোরেশন অফ ইন্ডিয়া-র সম্মতির অপেক্ষায় রয়েছে। তবে পেমেন্ট পরিষেবার সঙ্গে সঙ্গে মানুষের প্রয়োজনে ঋণ দিতেও আগ্রহী WhatsApp।

ভারতে এখন বেশ জনপ্রিয়তা পেয়েছে ‘Amazon Pay Later’ পরিষেবাটি। এ বার ঋণদান ক্ষেত্রেও Amazon-কে কড়া টক্কর দিতে তৈরি হচ্ছে WhatsApp। জানা গিয়েছে, দৈনন্দিন কেনাকাটা ছাড়াও ভারতের গ্রামীণ ক্ষুদ্র ব্যবসায় ঋণ দিতে আগ্রহী এই মার্কিন সংস্থা। কিন্তু কী ভাবে ঋণ দেওয়া হবে, এ বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

আরও পড়ুন: WhatsApp-এর সঙ্গে হাত মিলিয়ে ই-কমার্স ব্যবসা সম্প্রসারণের পথে Jio!

ভারতের প্রায় ৪০ কোটি মানুষ নিয়মিত WhatsApp ব্যবহার করেন। WhatsApp Payment বা ঋণ দেওয়ার পরিষেবা চালু হলে দেশের অসংখ্য সাধারণ মানুষ ডিজিটাল পেমেন্টের পরিষেবার সঙ্গে সহজেই যুক্ত হতে পারবেন বলে মত, বিশেষজ্ঞ মহলের।

.